বায়ু দূষণ রোধে অভিন্ন নীতিমালা প্রণয়নে কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ সচিবের নেতৃত্বে ঢাকা ও এর আশেপাশের এলাকার বায়ু দূষণ রোধে অভিন্ন নীতিমালা প্রণয়নের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার এক রিট মামলার সম্পূরক আবেদনের শুনানি করে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্টবেঞ্চ এ আদেশ দেয়।

দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, বিআরটিএ ও ডেসকোর প্রতিনিধিকে নিয়ে গঠিতব্য কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে আইনজীবী ছিলেন সাঈদ আহমেদ ও উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন তৌফিক ইনাম।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আদালত থেকে বেরিয়ে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের চেয়ারম্যান ও রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ গণমাধ্যমকে জানান, ঢাকা সিটি করপোরেশনের বিভিন্ন জনসেবামূলক কাজের নামে বার বার খোড়াখুড়ির বিষয় নিয়ে প্রশ্ন তুলে আদালত বলেছেন, একই রাস্তা বার বার খোঁড়াখুড়ি করা হচ্ছে কমিশনের জন্য কী-না?’

সিটি করপোরেশনের রাস্তাগুলো খোঁড়াখুড়ির বিষয়ে কমিটি গঠনের নির্দেশসহ আরও কয়েকটি আদেশ দিয়েছে আদালত। কমিটি হবে বিশেষজ্ঞদের নিয়ে। স্বাস্থ্য সচিব, একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ, দুই সিটির প্রধান নির্বাহী প্রকৌশলীসহ ৫ সদস্যের কমিটি গঠন করতে বলা হয়েছে। এই কমিটির গাইড লাইন ও পরামর্শ নিয়ে কাজ করতে বলা হয়েছে।

এদিকে ঢাকা, মানিকগঞ্জ, নারায়নগঞ্জ, গাজীপুর, নরসিংদী ও মুন্সিগঞ্জের সব ইটভাটা আগামী ১৫ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পরিবেশ অধিদপ্তরকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এগুলো বন্ধ করতে বলা হয়েছে।

এছাড়া ঢাকা সিটি করপোরেশন এলাকার ওভারব্রিজগুলোর ওপরের ময়লার স্তুপ সরাতে নির্দেশ এসেছে আদালতের। এ কাজে প্রয়োজনে অতিরিক্ত জনবল নিয়োগ দিতে নির্দেশ দিয়েছে আদালত।

বায়ু দূষণ রোধে সিটি করপোরেশনের ধুলা নিবারণ করতে পানি ছিঁটানোর নির্দেশ বহাল রাখা হয়েছে। তবে পানি ছিঁটাতে হবে উন্নত মানের যন্ত্রপাতি দিয়ে, ওপর থেকে। পরবর্তী শুনানির জন্য আগামী ৫ জানুয়ারি দিন রাখা হয়েছে বলে জানান মনজিল মোরসেদ।

শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে