ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন হয়নি : ওবায়দুল কাদের

মত ও পথ প্রতিবেদক

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের। ফাইল ছবি

ভারতের নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্কের কোনো টানাপোড়েন হয়নি বলে সাফ জানিয়ে দিলেন খোদ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার দুপু‌রে সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের তি‌নি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ভারতের সঙ্গে আমাদের সম্পর্কের কো‌নো টানাপোড়েন হয়নি। ইন্ডিয়ার প্রাইম মিনিস্টার ও পররাষ্ট্র মন্ত্রণালয় আমাদেরকে বারবার বলেছে, এনআরসির ব্যাপারে বাংলাদেশের উদ্বিগ্ন হবার কোনো কারণ নেই। আমরা তাদের আশ্বস্তে এখনো আছি এবং বিষয়টি পর্যবেক্ষণ করছি।

তবে ওবায়দুল কা‌দের এটাও বলেন, আসলে বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় যখন আসবে, তখন উদ্বেগ তো থাকবেই। এরকম অনেক উদ্বেগ তো মোকাবেলা করেই যাচ্ছি। এটা যেহেতু দ্বিপাক্ষিক বিষয়, আলাপ আলোচনা করে সমাধান করতে হবে। তবে সাময়িক একটি অস্বস্তির বিষয় হলো। এর আগেও আমরা অনেক বিষয়ে আলাপ-আলোচনা করে সমাধান করেছি।

এ সময় তিনি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ‘অনুমতি ছাড়াই সভা সমাবেশ’ করার বক্তব্য প্রসঙ্গে বলেন, অনুমতি নিয়ে সভা-সমাবেশ করার বিষয়টি সব সরকারের আমলেই ছিল। বিএনপি সরকারের আমলেও আমাদেরকেই অনুমতি নিয়ে সভা-সমাবেশ করতে হয়েছে। এমনকি যেদিন সমাবেশ ছিল, সেই দিন সকাল বেলায় এসে অনুমোদন দিয়েছে। এই আচরণ তারা কি করেন নি?

মন্ত্রী বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিলেন, আমরা অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করতে পেরেছি? কাজেই তারা যে জায়গাটায় সভা-সমাবেশ করবে, সেই জায়গাটা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আন্ডারে, তাদের অনুমতি নিয়েই তাদেরকে সভা-সমাবেশ করতে হবে।

ওবায়দুল কাদের বলেন, নিয়মকানুন বিসর্জন দিয়ে অনুমতি ছাড়া সভা-সমাবেশ করার সামর্থ্য বিএনপি’র আছে কিনা সেটা সেটা দেশবাসী জেনেছে। অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করার সক্ষমতা, সামর্থ্য তাদের আছে কিনা এ নিয়ে তো তাদের দলের মধ্যেও প্রশ্ন আছে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here