রোববার স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী

মত ও পথ প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ফাইল ছবি

২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে অংশ নিতে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী রোববার স্পেনের রাজধানী মাদ্রিদের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

আজ বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রধানমন্ত্রীর সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

স্পেনের রাজধানী মাদ্রিদে ২ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে এ সম্মেলন। এতে অন্তত ২৫ দেশের সরকারপ্রধানরা যোগ দেবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে অংশ নেওয়া ছাড়াও স্পেনের রাষ্ট্রপতি ও নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গেও প্রধানমন্ত্রীর বৈঠক করার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনে হুমকির সম্মুখীন বাংলাদেশ। এ কারণে সৃষ্ট ঝুঁকির ভয়াবহতা বিবেচনায় নিয়ে এ সংক্রান্ত বৈশ্বিক আলোচনা এবং দর কষাকষিতে আমরা অংশগ্রহণ করে যাচ্ছি। প্রধানমন্ত্রী তার বক্তব্যে যে বিষয়গুলোকে গুরুত্ব দেবেন সেগুলো হচ্ছে— লস অ্যান্ড ড্যামেজ, জলবায়ু পরিবর্তনে অর্থায়ন, ওয়ারশো ইন্টারন্যাশনাল মেকানিজমের ম্যান্ডেট আরও শক্তিশালী করা।

প্রধানমন্ত্রী এ সম্মেলনে বিশ্ব নেতাদের সামনে রোহিঙ্গা সমস্যাও তুলে ধরবেন বলে জানান মন্ত্রী।

মোমেন বলেন, প্যারিস চুক্তির মাধ্যমে উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোর জন্য অর্থায়ন পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী। বিশ্বের দেশগুলোর প্রাপ্তি ও অপ্রাপ্তি, সম্মেলনের দাতা দেশগুলোর প্রতিশ্রুতি বাস্তবায়ন অঙ্গীকারসহ বিশ্ব নিরাপত্তা পরিস্থিতিতে পরিবেশ ও উদ্বাস্তু সংক্রান্ত বিষয়সমূহ স্থান পাবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্যারিস জলবায়ু চুক্তির অভিষ্ট লক্ষ্যসমূহ অর্জনের ক্ষেত্রে বিশ্বনেতাদের একত্রিত করে একটি সুনির্দিষ্ট কার্যকর ও অভিন্ন কর্মপন্থা প্রণয়নে প্রয়োজনীয় দিকনির্দেশনা অর্জন করা কোপ-২৫ সম্মেলনের অন্যতম প্রধান উদ্দেশ্য।

প্যারিস জলবায়ু চুক্তির ওপর ভিত্তি করে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কাঠামো প্রণয়ন এবং জলবায়ু পরিবর্তনজনিত বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ সম্মিলতভাবে মোকাবিলার পরিকল্পনা এবং এর প্রয়োগ ও বাস্তবায়নের বিষয়ে এ সম্মেলনে বিস্তারিতভাবে আলোচনা হবে।

স্পেনের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত সুবিধাদি অবহিত করে স্পেনকে জ্বালানি, যোগাযোগ ও অবকাঠামো খাতে বিনিয়োগের আহ্বান জানাবেন বলেও জানান মোমেন। সফর শেষে ৩ ডিসেম্বর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here