আমার চেয়ে ইসরায়েলের ভালো বন্ধু কখনোই ছিল না : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে ইসরায়েলের শ্রেষ্ঠ বন্ধু হিসেবে দাবি করেছেন। শনিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ইহুদি-মার্কিন ভোটারদের উদ্দেশে রাজনৈতিক গুরুত্বপূর্ণ এক ভাষণ দিয়েছেন তিনি। ভাষণে ট্রাম্প দাবি করেন, হোয়াইট হাউসে ইসরায়েল কখনও আমার চেয়ে ভালো বন্ধু পায়নি।

ফ্লোরিডার হলিউডে সম্মেলনে রিপাবলিকান দলীয় এই রিয়েল এস্টেট ব্যবসায়ী বলেন, তার পূর্বসূরী বারাক ওবামা নেতৃত্বাধীন ডেমোক্র্যাটদের ভোট দিয়ে ভুল করেছিল ইহুদি-আমেরিকানরা। উপস্থিত অতিথিদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের অনেকেই গত প্রশাসনের লোকজনকে ভোট দিয়েছিলেন।

তিনি বলেন, একদিন এই বিষয়টি আমার কাছে ব্যাখ্যা করতে হবে। কারণ আমি মনে করি না যে, তারা ইসরায়েলকে খুব বেশি পছন্দ করে।

ট্রাম্প বলেন, হোয়াইট হাউসে আপনাদের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ইহুদি রাষ্ট্রটির ভালো বন্ধু কখনও ছিল না।

যুক্তরাষ্ট্রের ইহুদিদের অলাভজনক সংগঠন ইসরায়েলি-আমেরিকান পরিষদের বৈঠকে এসব কথা বলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইহুদি-মার্কিনি ক্যাসিনো সম্রাট হিসেবে পরিচিত শেলডন অ্যাডেলসন ও তার স্ত্রী মিরিয়াম এই সংগঠনটির অর্থের জোগানদাতা এবং তারা দু’জনই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরালে ইহুদির সংখ্যা খুবই নগণ্য। কিন্তু ফ্লোরিডায় সুইং ভোটের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই ইহুদি ভোটাররা। ঐতিহাসিক দিক থেকে বিবেচনা করলে, প্রেসিডেন্ট নির্বাচনে আমেরিকান-ইহুদিদের ভোট অধিকাংশ সময়ই ডেমোক্র্যাট দলীয় প্রার্থীদের ঝুলিতে পড়ে।

গত নির্বাচনে জয়ী হয়ে হোয়াইট হাউসের মসনদে বসার পর মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েক দশকের পুরনো নীতিতে পরিবর্তন এনেছেন রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প।

ফিলিস্তিনিদের দরজা বন্ধ করে দিয়ে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী এবং বিতর্কিত গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে স্বীকৃতিও দিয়েছেন তিনি। ১৯৬৭ সালে এক যুদ্ধের পর সিরিয়ার কাছ থেকে এই ভূমি দখলে নেয় ইসরায়েল।

সূত্র : এএফপি

শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    5
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here