কাশ্মীর সংকট নিরসনে ইমরান ও সৌদি যুবরাজের নতুন কৌশল

ডেস্ক রিপোর্ট

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে ইমরান খানের বৈঠক
সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে ইমরান খানের বৈঠক। ছবি : জিয়ো নিউজ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা ও শান্তির জন্য কূটনৈতিক তৎপরতা বৃদ্ধিকেই সমাধানের পথ হিসেবে দেখছেন। পাশাপাশি কাশ্মীর সংকট নিরসনে ওআইসিসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোকে সম্পৃক্ত করতে চান তিনি।

আজ রোববার সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে ইমরান খানের বৈঠকে এসব কথা উঠে আসে।

universel cardiac hospital

বৈঠকে অধিকৃত জম্মু-কাশ্মীর সংকট নিরসনে পাকিস্তানকে সমর্থন ও সহযোগিতার জন্য সৌদি আরবের প্রতি কৃতজ্ঞতা জানান পাক প্রধানমন্ত্রী।

জিয়ো ‍নিউজ উর্দূর প্রতিবেদনে জানানো হয়, একদিনের সফরে সৌদি পৌঁছানোর পর রোববার যুবরাজের সঙ্গে বৈঠক করেন ইমরান খান।

কাশ্মীর ইস্যু সমাধানের জন্য এদিন দুই নেতা ওআইসিসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে ভিন্নপন্থা অবলম্বন করার ওপর মত দেন।

এ সময় ইমরান খান মোহাম্মাদ বিন সালমানকে জম্মু-কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন এবং ভূস্বর্গ খ্যাত মুসলিম অধ্যুষিত এলাকাটিতে ভারতের হিন্দুত্ববাদী সরকারের সহিংস পদক্ষেপের কথাও তুলে ধরেন।

আঞ্চলিক সমস্যা ও বিতর্কিত বিষয় সমাধানের জন্য রাজনৈতিক ও কূটনৈতিক পদ্ধতি অবলম্বন করতে পাকিস্তান প্রস্তুত বলেও জানিয়েছেন ইমরান খান।

প্রসঙ্গত, রাখাইনে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে ওআইসির সহায়তায় মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) মামলা করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। ‘জেনেভা কনভেনশনের’ অধীনে গাম্বিয়ার করা মামলায় গত সপ্তাহে শুনানিও অনুষ্ঠিত হয়েছে।

এর আগে কাশ্মীর ইস্যু নিয়ে আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) মামলা করার ঘোষণা দিয়েছিল পাকিস্তান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে