মাধ্যমিকে ৬০ হাজার আসনের বিপরীতে পৌনে ৪ লাখ আবেদন

মত ও পথ প্রতিবেদক

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন
ফাইল ছবি

চলতি বছর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (হাইস্কুল) ভর্তিতে সারাদেশে ৩ লাখ ৭৫ হাজার ৬৩টি আবেদন জমা পড়েছে। তার মধ্যে ঢাকা মহানগরীতে ৭৭ হাজার ৪৩৫টি আবেদন রয়েছে।

সারা দেশে মোট ৬০ হাজার শূন্য আসনের বিপরীতে এসব আবেদন জমা পড়েছে। আজ রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

মাউশি থেকে বলা হয়েছে, সরকারি হাইস্কুলে ১ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীর ভর্তিতে ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইন আবেদন কার্যক্রম চলেছে। পহেলা ডিসেম্বর থেকে আবেদন নেয়া শুরু হয়েছে। প্রথম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত সারা দেশের প্রায় ৪শ হাইস্কুলে প্রায় ৬০ হাজার শূন্য আসন ঘোষণা করা হয়েছে।

এরমধ্যে রাজধানীর ৪২টি সরকারি হাইস্কুলে ও এর ফিডার শাখায় ভর্তি করা হবে প্রায় ১ হাজার শিক্ষার্থী। এবার রাজধানীর দু’টি সরকারি হাইস্কুলে প্রথম শ্রেণিতে শিক্ষার্থী নেয়া হচ্ছে। তবে নতুন অন্য দু’টিসহ ১৫টিতে প্রথম শ্রেণিতে শিক্ষার্থী নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে দুই শিফটে ১২০ জন, ধানমন্ডি গভ. ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়ে দুই শিফটে ১২০ জন, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয় প্রভাতীতে ৬০ জন, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখায় ৬০ জন, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রভাতী শাখায় ৬০ জন, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে প্রভাতীতে ৬০ জন, মতিঝিল বালক উচ্চবিদ্যালয়ের দুই শিফটে ১২০ জন, খিলগাঁও সরকারি হাইস্কুলের প্রভাতী শাখায় ৬০ জন, খিলগাঁও সরকারি হাইস্কুলের ফিডার শাখা প্রভাতীতে ৬০ জন, নারিন্দা সরকারি উচ্চবিদ্যালয়ে দুই শিফটে ১২০, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয় দুই শিফটে ১২০, মোহাম্মদপুর সরকারি উচ্চবিদ্যালয়ে প্রভাতীতে ৬০ জন, গণভবন সরকারি উচ্চবিদ্যালয়ে দুই শিফটে ১২০ জন, লালবাগ সরকারি মডেল স্কুল ও কলেজে দিবা শাখায় ১২০ জন ও শহীদ মনু মিঞা সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রভাতীতে ৬০ জন আবেদন করেছে।

এই বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণিতে আসন ১ হাজার ৩৪০। প্রথম শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীর বয়স জানুয়ারিতে ছয় বছরের বেশি হতে হবে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, এবার ঢাকার ৩৯টি হাইস্কুল ও ৩টি স্কুলের ফিডার শাখার ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। ৩৯টি হাইস্কুলে এবং তিনটি স্কুলের (তিনটি) ফিডার শাখাকে ‘ক’, ‘খ’ ও ‘গ’ গ্রুপে ১৪টি করে ভাগ করা হয়েছে।

এরমধ্যে ‘ক’ গ্রুপের স্কুলের পরীক্ষা ১৮ ডিসেম্বর, ‘খ’ গ্রুপের ১৯ এবং ‘গ’ গ্রুপের পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

নীতিমালা অনুযায়ী, এবারও প্রথম ও নবম শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে না। প্রথম শ্রেণিতে লটারি আর নবম শ্রেণিতে জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি করা হবে ২৪ ডিসেম্বর। ঢাকার বাইরের স্কুলগুলোতে আবেদন নেয়া হলেও পরীক্ষা স্থানীয়ভাবে নির্ধারিত তারিখে নেয়া যাবে। এ ক্ষেত্রে জেলায় ডিসি এবং উপজেলায় ইউএনও’র নেতৃত্বে প্রস্তাাবিত কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি করা হবে সরাসরি লিখিত পরীক্ষার মাধ্যমে। তবে প্রথমবারের মতো সৃজনশীল বা রচনামূলক প্রশ্নের পরিবর্তে অল্পকথায় বা এক কথায় উত্তর দেয়ার মতো প্রশ্ন থাকছে।

এছাড়া থাকবে শূন্যস্থান, টেবিল/চার্ট, সমস্যা সমাধান/ধাঁধা ইত্যাদি। মূলত উত্তরপত্র মূল্যায়নে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে