উইজডেনের দশক সেরা একাদশে সাকিব আল হাসান

ক্রীড়া ডেস্ক

সাকিব আল হাসান
ফাইল ছবি

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন তাদের দশক সেরা একাদশ বেছে নিয়েছে। ওই একাদশে স্থান পেয়েছেন বাংলাদেশের বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে উইজডেনের বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন তিনি। সাকিব সর্বশেষ দশকে স্পিন বোলিংয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন বলেও উল্লেখ করা হয়েছে।

universel cardiac hospital

শনিবার (২১ ডিসেম্বর) প্রকাশিত দলটি সাজানো হয়েছে ছয় ব্যাটসম্যান, এক স্পিন অলরাউন্ডার ও চার পেসার দিয়ে। কোন পেস অলরাউন্ডার রাখা হয়নি একাদশে। এছাড়া একাদশে জায়গা পেয়েছেন তিনজন উইকেটরক্ষক। তারা হলেন এবি ডি ভিলিয়ার্স, জস বাটলার এবং এমএস ধোনি। তবে কিপিং গ্লাভস থাকবে ধোনির হাতেই।

উইজডেনের বিচারে ওয়ানডে ক্রিকেটের দশক সেরা ২৬৪ রানের ইনিংস খেলেছেন রোহিত শর্মা। ধোনির নেতৃত্বে ওপেনিংয়ে এসে ৫৩ গড়ে দুর্দান্ত ক্রিকেট খেলছেন তিনি। অন্য ওপেনার ওয়ার্নারকে বেছে নেওয়া হয়েছে তার দারুণ গড়ের সঙ্গে স্ট্রাইক রেটের কারণে। বিচারকদের চোখে আমলার চেয়ে তাই এগিয়ে ওয়ার্নার।

উইজডেনের বিচারে বিরাট কোহলির নাম থাকা ছিল অবধারিত। ওয়ানডে ক্রিকেটে ২২৬ ম্যাচে ৬৬.৬৫ গড়ে ১১০৪০ রান! শ্রীলংকার বিপক্ষে তার ৮৬ বলে ১৩৩ রানের ইনিংস উইজডেনের পঞ্চম দশক সেরা ইনিংস। পক্ষপাতিত্বহীন একাদশ গড়লে কোহলির মতো ভিলিয়ার্সকে নিয়েও থাকে না কোন প্রশ্ন। কোহলির থেকে বেশি গড় এবং স্ট্রাইকরেটে ক্যারিয়ার শেষ করেছেন তিনি।

বাটলারের ক্ষেত্রে বলা হয়েছে ইংলিশ ব্যাটিংয়ের বিপ্লব। ধোনি একাদশে জায়গা পেয়েছেন ১০৩ গড়ে তার সফল রান তাড়ার জন্য। ধোনি অপরাজিত থেকেছেন কিন্তু দলকে জেতাতে পারেনি এমন ঘটনা ঘটেছে মাত্র চারবার। এছাড়া এই দশ বছরে তার গ্লাভসের কাজ অসাধারণ ছিল বলেও উল্লেখ করা হয়েছে। সাকিবকে আখ্যা দেওয়া হয়েছে দলের সব সমস্যার সমাধান দাতা হিসেবে। শুরুর ২০ রানে উইকেট পড়লে বিরাটের মতো কার্যকরী সাকিব। স্পিনের সমাধান। বাটলার-ধোনি দু’জনই একাদশে থাকলে অতিরিক্ত একজন বোলার সাকিব। সঙ্গে এই দশকে স্পিনে নিয়েছেন সবচেয়ে বেশি উইকেট। 

ভিন্ন অ্যাকশনে সাফল্য পাওয়া, আগুনে স্পেলের জন্য দলে আছেন মালিঙ্গা। স্লগ ওভারের অন্যতম সেরা বোলারও তিনি। আর বড় টুর্নামেন্টে অসাধারণ বোলিংয়ের জন্য মিলেশ স্টার্ক। ট্রেন্ট বোলকে বলা হয়েছে বড় ম্যাচের বোলার। আর এই দশকের পেস বোলিংয়ের বড় অংশজুড়ে মিলে আছে ডেল স্টেইনের নাম। তিনিও তাই আছেন দশক সেরা একাদশে।

উইজডেনের দশক সেরা একাদশ: রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, জস বাটলার, এমএস ধোনি, সাকিব আল হাসান, লাসিথ মালিঙ্গা, মিশেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ডেল স্টেইন।

এক দশকের পারফরম্যান্স:

রোহিত শর্মা, ভারত, ম্যাচ- ১৭৯, রান- ৮১৮৬, গড়- ৫৩.৫০

ডেভিড ওয়ার্নার, অস্ট্রেলিয়া, ম্যাচ- ১০৯, রান- ৪৮৮৪, গড়- ৪৭.৮৮

বিরাট কোহলি, ভারত, ম্যাচ- ২২৬, রান- ১১০৪০, গড়- ৬০.৬৫

এবি ডি ভিলিয়ার্স, দক্ষিণ আফ্রিকা, ম্যাচ- ১৩৫, রান- ৬৪৮৫, গড়- ৬৪.২০

জস বাটলার, ইংল্যান্ড, ম্যাচ- ১৪২, রান- ৩৮৪৩, গড়- ৪০.৮৮

মহেন্দ্র সিং ধোনি, ভারত, ম্যাচ- ১৯৬, রান- ৫৬৪০, গড়- ৫০.৩৫

সাকিব আল হাসান, বাংলাদেশ, ম্যাচ- ১৩১, রান- ৪২৭৬, গড়- ৩৮.৮৭, উইকেট- ১৭৭, গড়- ৩০.১৫

লাসিথ মালিঙ্গা, শ্রীলঙ্কা, ম্যাচ- ১৬২, উইকেট- ২৪৮, গড়- ২৮.৭৪

মিচেল স্টার্ক, অস্ট্রেলিয়া, ম্যাচ- ৮৫, উইকেট- ১৭২, গড়- ২০.৯৯

ট্রেন্ট বোল্ট, নিউজিল্যান্ড, ম্যাচ- ৮৯, উইকেট- ১৬৪, গড়- ২৫.০৬

ডেল স্টেইন, দক্ষিণ আফ্রিকা, ম্যাচ- ৯০, উইকেট- ১৪৫, গড়- ২৪.৮০।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে