ডাকসু ভবনে হামলা : মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদকসহ ৩ জন কারাগারে

আদালত প্রতিবেদক

আদালতে পুলিশ বেষ্টনীতে এক আসামি
আদালতে পুলিশ বেষ্টনীতে এক আসামি। ছবি : সংগৃহিত

ডাকসু ভিপি নুরুল হক নুর ও তার সহযোগীদের ওপর হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদকসহ তিনজনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

আজ শনিবার শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম শাহিনুর রহমান আসামিদের জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর এ আদেশ দেন।

কারাগারে যাওয়া আসামিরা হলেন- মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল মামুন, দফতর সম্পাদক মেহেদী হাসান শান্ত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তুর্য।

তিনদিনের রিমান্ড শেষে এদিন (শনিবার) আসামিদের আদালতে হাজির করে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। অপরদিকে আসামিপক্ষে জামিন আবেদন করা হয়।

শুনানিতে আসামিপক্ষের আইনজীবী সাগর মিয়া বলেন, আসামিদের কাছ থেকে রিমান্ডে কোনো তথ্যই পায়নি পুলিশ। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী। আগামী ৩০ ডিসেম্বর বিসিএস পরীক্ষার ফরম পূরণের শেষ তারিখ। ফরম পূরণ করতে না পারলে আসামিদের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে। আসামিরা মুক্তিযোদ্ধার সন্তান। জামিন দিলে তারা পলাতক হবেন না। উভয়পক্ষের শুনানি শেষে আদালত আসামিদের জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর ওই আদেশ দেন।

আদালত সূত্র জানায়, গত ২২ ডিসেম্বর দুপুরে ডাকসু ভবনের মূল ফটক বন্ধ করে ভিপি নুরসহ তার সহযোগীদের ওপর লাঠিসোটা নিয়ে হামলার ঘটনা ঘটে। হামলায় নুরসহ অন্তত ৩৪ জন আহত হন।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ২৪ ডিসেম্বর মামলাটি করে। মামলায় আট আসামির নাম উল্লেখ করে তাতে মোট ৩০ থেকে ৩৫ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়। ওই দিনই আদালত ওই তিন আসামির তিনদিন করে রিমান্ডের আদেশ দেন। শাহবাগ থানার পুলিশ পরিদর্শক আরিফুর রহমান সরদার মামলাটি তদন্ত করছেন।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here