চলতি বছরে ৬ লাখ মামলা কমানোর পরিকল্পনা

মত ও পথ প্রতিবেদক

আদালতে মামলার যে জট লেগেছে সরকার তা কমানোর পরিকল্পনা নিয়েছে। এর অংশ হিসেবে নতুন বছরে অন্তত ছয় লাখ মামলা কমানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এই পরিকল্পনা বাস্তবায়নে উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

আজ বুধবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে শেষে তিনি এই পরিকল্পনার কথা জানান।

মন্ত্রী বলেন, এই বছর লক্ষ্য থাকবে অন্তত পক্ষে পাঁচ থেকে ছয় লাখ মামলা কমানো। আমরা সেই ভাবে বিচারিক প্রোগ্রাম, আদালতের লোকবল প্রস্তুতির চেষ্টা করছি।

আনিসুল ইসলাম বলেন, আমরা একটা সিস্টেম চালু করেছি। যেটা হচ্ছে জাস্টিস অডিট। প্রত্যেক তিন বছর আমরা একটা হিসাব নিই। শুধু যে মামলা সেটা না। কী প্রকারে মামলা, কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে সেসব বিষয়ে একটা ধারণা নেই।

আইনমন্ত্রী বলেন, এখানে ৩৬ লাখ ৬০ হাজার মামলার যে কথা বলা হচ্ছে সেটার সঙ্গে কিন্তু কিছুটা পার্থক্য আছে। সেখানের হিসাব হচ্ছে ৩১ লাখ। এটা যাই হোক, এটা মামলার জট। তবে আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি তা অবাস্তব না।

মন্ত্রী বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তিতে আরও জোর দেয়া হবে। বিকল্প বিরোধ নিষ্পত্তির বিষয়টি এখনো জনগণের কাছে তেমনভাবে পরিচিত নয়। সেই ক্ষেত্রে যে সব ফৌজদারী মামলা আপসযোগ্য, সেই বিষয়গুলো আদালত যেন বলে দেয়, কোর্টের বাইরে মীমাংসা করে দেয়।

এজন্য বিজ্ঞ বিচারকদের এমন উদ্যোগ নিতে আহ্বান জানান তিনি। বিচার বিভাগের ওপর মানুষের আস্থা বেড়েছে বলেই মামলা বাড়ছে বলে মনে করেন আইনমন্ত্রী।

এর আগে আইনমন্ত্রী চার মাসব্যাপী সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক অবসরপ্রাপ্ত বিচারপতি খন্দকার মুসা খালেদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

শেয়ার করুন
  • 6
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    6
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে