দর্শকদের উচ্ছৃঙ্খল আচরণ : বাফুফেকে ফিফার জরিমানা

ক্রীড়া প্রতিবেদক

বাফুফে-ফিফা

নতুন বছরের প্রথমদিনই বাংলাদেশ ফুটবলের জন্য দুঃসংবাদ। তবে, এই দুঃসংবাদটা এসেছে ফুটবলের কোনো পারফরম্যান্সের কারণে নয়, বাংলাদেশের দর্শকদের উচ্ছৃঙ্খল আচরণের জন্য। ফিফা এ কারণে বাংলাদেশকে জরিমানা করেছে ১৫ হাজার সুইস ফ্রাঁ।

গত ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের গ্যালারি ভরে দিয়েছিল দর্শক। উপলক্ষ্য ছিল বাংলাদেশ ও কাতারের মধ্যেকার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। গ্যালারিভরা দর্শক, মাঠে জামাল ভূঁইয়াদের দুর্দান্ত নৈপূণ্য। এখনো সবার মুখেমুখে সেই ম্যাচ।

universel cardiac hospital

যদিও শেষ সময়ের গোলে লাল-সবুজ জার্সিধারীদের হারের ব্যবধান হয়েছিল ২-০। তা নাহলে তৃপ্তির ঢেঁকুরটা আরো বড়ই হতো বাফুফে কর্মকর্তাদের।

স্মরণীয় ওই ম্যাচের উল্টোদিকও আছে। মানে দর্শক উপস্থিতির মধুর বিড়ম্বনা। কিছু দর্শক গ্যালারির সামনের ফেন্সিংয়ে উঠে গিয়েছিল। যা ভালো চোখে দেখেনি ফিফা এবং সেটা ফিফার আইনবিরোধীও।

আর সেজন্যই বাফুফের ওপর নেমে এসেছে শাস্তির খড়গ। ফিফা জানিয়েছে, ওই ঘটনার জন্য বাফুফেকে জরিমানা গুনতে হবে ১৫ হাজার সুইস ফ্রাঁ। বাংলাদেশি মূদ্রায় যা ১৩ লাখ ২২ হাজার ১৩৮ টাকা।

ফিফার এ জরিমানার পাশাপাশি আছে আরেকটি নেতিবাচক খবর। এএফসি বাফুফেকে সতর্ক করেছে তাদের বেতনভূক্ত কোচরা দায়িত্বে গরহাজির থাকায়। বাফুফের যে ১৯ কোচ আছেন এএফসির বেতনভূক্ত, তাদের মধ্যে ১৫ জন নিয়মিত হাজিরা খাতায় সাক্ষর দিতেন না, কিংবা অনুপস্থিত থেকেছেন। তাদের মোট ২৮ হাজার মার্কিন ডলার বেতন কেটে নিয়ে বাফুফেকে সতর্ক করেছে এশিয়ার ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

এর আগেও দর্শকদের উশৃঙ্খলতার কারণে জরিমানা গুনতে হয়েছিল বাফুফেকে। তাও বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে। দর্শকরা আগামীতে আরো সচেতন না হলে বাফুফেকে জরিমানা তো গুনতেই হবে এবং আন্তর্জাতিক ম্যাচ আয়োজনেও সমস্যায় পড়তে পারে বাংলাদেশ।

শেয়ার করুন
  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    8
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে