‘আইজিপি ব্যাজ’ পাচ্ছেন পুলিশের ৫৯৫ জন

মত ও পথ প্রতিবেদক

‘আইজিপি ব্যাজ’ পাচ্ছেন পুলিশের ৫৯৫ জন
ফাইল ছবি

কর্মক্ষেত্রে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ এ বছর ‘আইজিপি ব্যাজ’ পাচ্ছেন পুলিশের ৫৯৫ কর্মকর্তা ও সদস্য। রোববার শুরু হওয়া পুলিশ সপ্তাহের শেষ দিনে আনুষ্ঠানিকভাবে তাদেরকে সম্মাননা দেওয়া হবে।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, ছয়টি বিশেষ ক্যাটাগরিতে মনোনীতদের এই পুরস্কার দেয়া হবে। পুলিশ সুপার (এসপি) পদমর্যাদা থেকে শুরু করে কনস্টেবল পর্যায়ে ৫৯৫ কর্মকর্তা এবং পুলিশ সদস্য ‘আইজিপি ব্যাজ’ পাচ্ছেন। পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ এই পুরস্কার দেবেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

জানা গেছে, কর্মক্ষেত্রে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন, বাহিনীর মর্যাদা বৃদ্ধি হয়েছে এমন কর্মকাণ্ডের পাশাপাশি বিভিন্ন ভালো কাজের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাজে মনোনীত পুলিশ কর্মকর্তা ও সদস্যদের এই পদক দেয়া হয়। গত বছর পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাজ পেয়েছিলেন ৫০১ জন সদস্য।

আইনশৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা বিধান, জনসেবামূলক কর্মকাণ্ড, মামলার রহস্য উদঘাটন, ভালো পুলিশিং, সরকারি ও ব্যক্তিগত কাজের মাধ্যমে পুলিশ বাহিনীর ভাবমূর্তি বাড়ানোসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অবদানের ভিত্তিতে পদকের জন্য যোগ্য কর্মকর্তা ও সদস্যদের নির্বাচিত করা হয়েছে।

৫৯৫ জনের মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে ২০৬ জন, ‘বি’ ক্যাটাগরিতে ১৩৭ জন, ‘সি’ ক্যাটাগরিতে ১০৫ জন, ‘ডি’ ক্যাটাগরিতে ৫২ জন, ‘ই’ ক্যাটাগরিতে ৫১ জন ও ‘এফ’ ক্যাটাগরিতে ৪৪ জন মনোনীত হয়েছেন।

সাহসিকতা ও সেবার জন্য এবারও বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পাচ্ছেন ১১৮ জন পুলিশ সদস্য। কনস্টেবল থেকে শুরু করে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক পদের কর্মকর্তারা এই পদক পাচ্ছেন।

আগামী ৫ জানুয়ারি পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই অনুষ্ঠানে বিভিন্ন কাজে অবদান রাখা সদস্য ও কর্মকর্তাদের মাঝে পদক তুলে দেবেন তিনি। প্রতি বছর পুলিশ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এই পদক দেওয়া হয়।

পুলিশ সদর দপ্তরের একাধিক সূত্রে জানা গেছে, এবার বিপিএম সাহসিকতা পদক পাচ্ছেন ১৪ জন। সেবায় অবদানের জন্য বিপিএম পদক পাচ্ছেন ২৮ জন। এছাড়া সাহসিকতার স্মারক হিসেবে পিপিএম পদক পাচ্ছেন ২০ জন। এছাড়া পিপিএম সেবা পাচ্ছেন ৫৬ জন।

শেয়ার করুন
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here