ঢাকা সিটি নির্বাচন : কাউন্সিলর পদে প্রার্থীর ছড়াছড়ি, দুই দলই চ্যালেঞ্জে

মত ও পথ প্রতিবেদক

ডিএনসিসি-ডিএসসিসি
ফাইল ছবি

সিটি করপোরেশনে কাউন্সিলর পদে দলীয় নির্বাচন না হলেও নিজেদের প্রার্থীর বিজয় নিশ্চিত করতে ঢাকা উত্তর ও দক্ষিণে একক প্রার্থী রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে আওয়ামী লীগ ও বিএনপি।

এর মধ্যে সমর্থিত কাউন্সিল প্রার্থীদের একটি প্রাথমিক তালিকা ক্ষমতাসীন দল প্রকাশ করলেও বিএনপি এখনও চূড়ান্ত করতে পারেনি। ৯ জানুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন সামনে রেখে দলের চূড়ান্ত সমর্থন পেতে তদবির চালিয়ে যাচ্ছেন প্রার্থীরা।

universel cardiac hospital

৩০ জানুয়ারি অনুষ্ঠেয় দুই সিটির নির্বাচনে প্রতিটি ওয়ার্ডে দুই শীর্ষ রাজনৈতিক দলের সমর্থক একাধিক ব্যক্তির প্রার্থিতা বৈধ হয়েছে। এর মধ্যে সাধারণ কাউন্সিলর পদে উত্তরের বৈধ প্রার্থী ৩৫৯ জন, দক্ষিণে ৪৩৪ জন। আর দুই সিটি মিলে সংরক্ষিত পদে (নারী) বৈধ ১০০ জন।

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন সামনে আওয়ামী লীগ ও বিএনপি একক প্রার্থী সব আসনে চূড়ান্ত প্রার্থী ঠিক করতে তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

দুই সিটি মিলিয়ে ১৭২টি ওয়ার্ডে দলসমর্থিত প্রার্থীদের একটি প্রাথমিক তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ। তারপরও চার ওয়ার্ডের প্রার্থী পরিবর্তন করা হয়েছে। একক প্রার্থী ঠিক করতে ৯ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে দলের শীর্ষ নেতারা জানিয়েছেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী সদস্য আব্দুর রহমান গণমাধ্যমকে বলেন, সবগুলো ওয়ার্ডে আমরা প্রার্থী দিয়েছি। এখন দলের অনেকে মনোনয়ন জমা দিয়েছে। এর জন্য মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। নয় তারিখের পরে আমরা যাদের মনোনয়ন দিয়েছি তার বাইরে কেউ থাকবে না।

যেহেতু এর মধ্যে চারটি ওয়ার্ডে আওয়ামী লীগের দলীয় প্রার্থী পরিবর্তন করা হয়েছে, তাই প্রাথমিক তালিকা পর্যালোচনা করে যোগ্য প্রার্থীদের সমর্থন দেওয়া হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সাংবাদিকদের তিনি বলেন, কারা আমাদের চূড়ান্ত প্রার্থী সেটা দেখতে নয় তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমরা যাদের মনোনয়ন দিয়েছি, তাদের মধ্য থেকে বিতর্কিত বাদ যাবে। আমাদের টিম কাজ করছে।

এর মধ্যে ঢাকা দ‌ক্ষিণের ১২ নং ওয়া‌র্ডে দক্ষিণ ছাত্রলীগের সাবেক সভাপতি মামুনুর রশীদ শুভ্রর জায়গায় গোলাম আশরাফ তালুকদার‌, ৩৩ নং ওয়া‌র্ডে ই‌লিয়াস রশীদের জায়গায় আউয়াল হো‌সেনকে এবং উত্তরে ১২ নম্বর ওয়ার্ডে মুরাদ হো‌সেনের জায়গায় ইকবাল হো‌সেন তিতু‌কে মনোনয়ন দিয়ে আবার সেই সিদ্ধান্ত বদলে মুরাদকেই প্রার্থী করা হয়েছে এবং ৪১নং ওয়ার্ডে আবদুল ম‌তিনের বদলে শ‌ফিকুল ইসলামকে দলের সমর্থন দেওয়া হয়েছে বলে তিনি জানান।

বিএনপির প্রার্থীর সংখ্যা ‘কমেছে’

উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে একক প্রার্থী চূড়ান্ত করতে কাউন্সিলর বাছাই কমিটি আজ শুক্রবারও প্রার্থীদের নিয়ে বৈঠক করেছে।

সংশ্লিষ্ট নেতারা জানান, দুই সিটিতে কাউন্সিলর প্রার্থী ছিলো চার শতাধিকের উপরে। দফা দফা বৈঠকে সেই বিদ্রোহী প্রার্থীদের সমঝোতা করে বসানো হয়েছে অনেক ওয়ার্ডে।

দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আমাদের দলীয় কাউন্সিলর পদে প্রার্থী প্রায় ৯৯% চূড়ান্ত হয়ে গেছে। দুই একটা জায়গা সমস্যা আছে তা ঠিক হয়ে যাবে। ৯ তারিখ পর্যন্ত সময় আছে, এর আগে তার সমাধান হবে। আমাদের প্রার্থী চূড়ান্তকরণে কোনো ঝামেলা নেই।

ঢাকা দক্ষিণে ৭৫ ওয়ার্ডের মধ্যে ৭৩টিতেই বিএনপির সমর্থিত প্রার্থী চূড়ান্ত করেছে বলে জানান কাউন্সিলর বাছাই কমিটির আহবায়ক আবদুস সালাম।

তিনি গণমাধ্যমকে বলেন, আমরা সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীদের আলাপ করে জনপ্রিয় প্রার্থীকে মনোনয়ন দিয়েছি। অনেক ওয়ার্ডে একাধিক প্রার্থী আমাদের ছিল। সবার সাথে আলাপ করেই আমরা করেছি। রমনা ও শাহবাগ ওয়ার্ডের প্রার্থী চূড়ান্ত করা হয়নি, এটাও হয়ে যাবে আজ-কালের মধ্যেই।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে