রোববার ১১টার পর আখেরি মোনাজাত, ভোর থেকে যানবাহন নিয়ন্ত্রণ

মত ও পথ প্রতিবেদক

ইজতেমা
ফাইল ছবি

ইবাদত-বন্দেগি, তাসকিলে তামিল, ধর্মীয় আলোচনা, তসবিহ তাহলিল আর তাবলিগের বিভিন্ন বিষয়ের ওপর বয়ান শোনার মধ্য দিয়ে টঙ্গীর তুরাগতীরে চলছে বিশ্ব ইজতেমার জোবায়ের অনুসারীদের প্রথম পর্বের দ্বিতীয় দিন। আগামীকাল রোববার মুসলিম উম্মার শান্তি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই পর্ব। বেলা ১১টা থেকে ১২টার মধ্যে মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশি মাওলানা হাফেজ মো. জোবায়ের।

ইজতেমার আয়োজকরা এসব তথ্য জানিয়েছেন। এ উপলক্ষে কয়েকটি মহাসড়কে যানবাহন চলাচলে নিয়ন্ত্রণসহ নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

শনিবার ফজরের নামাজের পর থেকে বয়ান চলছে। ফজরের নামাজের পর আগত মুসল্লিদের উদ্দেশে বয়ান করেন ভারতের মাওলানা আব্দুর রহমান। বয়ানে দ্বীন, আখলাক, আমলসহ ৬ উসুল নিয়ে আলোচনা হয়।

আজ সরেজমিনে দেখা গেছে, বিগত বছরগুলোর চেয়ে এবারের ইজতেমায় বেশিসংখ্যক মুসল্লির সমাগম হয়েছে। ফলে আখেরি মোনাজাতের এক দিন আগেই মূল ইজতেমা ময়দান ছাড়িয়ে সড়ক, সড়কদ্বীপ এবং ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছেন অনেক মুসল্লি। তীব্র শীত ও কনকনে হিমেল হাওয়া উপেক্ষা করে ধর্মীয় বয়ান শুনছেন তারা।

গত দুই দিন ধরে ইজতেমা মাঠে সার্বক্ষণিক ইবাদত-বন্দেগিতে মগ্ন রয়েছেন লাখ লাখ দেশি-বিদেশি মুসল্লি। ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর বয়ান অনুষ্ঠিত হচ্ছে। দেশ-বিদেশ থেকে আগত মুরব্বিরা তাবলিগের ছয় ওসুলের মধ্যে দাওয়াতে দ্বীনের মেহনতের ওপর গুরুত্বারোপ করে বয়ান করছেন।

রোববার ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশের তাবলিগ কেন্দ্র কাকরাইল মসজিদের ইমাম হাফেজ জোবায়ের। ইজতেমা শেষে আগত মুসুল্লিরা দ্বীনের দাওয়াতি কাজে দেশ-বিদেশে বেরিয়ে যাবেন।

যানবাহন নিয়ন্ত্রণ

আখেরি মোনাজাত উপলক্ষে রোববার ভোর থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এয়ারপোর্ট থেকে জয়দবেপুর চৌরাস্তা, ঢাকা-সিলেট সড়কের গাজীপুরের মীরের বাজার থেকে টঙ্গী ও  আব্দুল্লাহপুর-আশুলিয়া সড়কের আব্দুল্লাহপুর থেকে বাইপাস সড়ক পর্যন্ত সড়কে মোনাজাত শেষ হওয়া পর্যন্ত যান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে পুলিশ।

ইজতেমা উপলক্ষে ১৬টি বিশেষ ট্রেন সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া সব আন্তনগর এক্সপ্রেস ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে বলে জানিয়েছে রেলওয়ে।

শেয়ার করুন
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here