‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০’-এ যোগ দিলেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সংযুক্ত আরব আমিরাত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০’ এবং ‘জায়েদ সাসটেইনাবিলিটি পুরস্কার’ বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়েছেন। আজ সোমবার স্থানীয় সময় বেলা ১১টায় আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রের আইসিসি হলে ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০’ আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

অনুষ্ঠানস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান। শেখ হাসিনা ছাড়াও অনুষ্ঠানে রাষ্ট্র ও সরকার প্রধানদের মধ্যে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, সার্বিয়ার প্রধানমন্ত্রী, আর্মেনিয়ার প্রেসিডেন্ট, সিয়েরালিয়নের প্রেসিডেন্ট, ফিজির প্রধানমন্ত্রী। স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি এবং হাই স্কুল ক্যাটাগরিতে ‘জায়েদ সাসটেইনাবিলিটি পুরস্কার’ প্রদান করা হয়।

universel cardiac hospital

আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন।

বিশ্বের টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ’ একটি বৈশ্বিক প্লাটফর্ম। এটি নীতিনির্ধারক, শিল্প বিশেষজ্ঞ, প্রযুক্তির পথপ্রদর্শক এবং টেকসই উন্নয়ন নেতাদের মিলনমেলা। এবারের আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে জ্বালানি ও জলবায়ু পরিবর্তন, পানি ও খাদ্য, ফিউচার অব মবিলিটি, স্পেস, স্বাস্থ্য বায়োটেকনোলজি এবং কল্যাণের জন্য প্রযুক্তি এই ছয়টি স্তম্ভ। এই স্তম্ভ অর্জনের থিমে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা, সম্প্রদায় এবং তারুণ্য। ১১ জানুয়ারি শুরু হয়ে ১৮ জানুয়ারি পর্যান্ত চলবে এই সপ্তাহ।

এর আগে আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহে’ যোগ দিতে রোববার স্থানীয় সময় রাত সাড়ে আটটার দিকে সংযুক্ত আরব আমিরাতের পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার বিকেলে সফরকালীন আবাসস্থল শাংগ্রি-লা হোটেলে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের নিয়ে ‘দূত সম্মেলনে’ অংশ নেবেন শেখ হাসিনা।

মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের স্থপতি ও প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতির স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারাক আল কেতবির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

এদিন বিকালে আবুধাবি জাতীয় প্রদর্শন কেন্দ্রে ‘দি ক্রিটিক্যাল রোল অব ওমেন ইন ডেলিভারিং ক্লাইমেট’ বিষয়ক কি-নোট সাক্ষাৎকার পর্বে অংশগ্রহণ করবেন শেখ হাসিনা। এরপর স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১১০২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে আবুধাবি ছাড়বেন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় রাত ১২টার দিকে ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে