ফেব্রুয়ারিতে ‘বাংলাদেশ সাহিত্য উৎসব ২০২০’

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ সাহিত্য উৎসব

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশের চেতনায় উদ্ভাসিত বাঙালি জাতিসত্তার মাস ফেব্রুয়ারির ২১, ২২ ও ২৩ তারিখে কবিতাপত্র ‘দিকচিহ্ন’-এর উদ্যোগে দেশি-বিদেশি কবি-সাহিত্যিকের অংশগ্রহণে পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণ, শাহবাগ, ঢাকায় অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ সাহিত্য উৎসব ২০২০’।

এ উৎসবের থিম ‘ভেদাভেদহীন শান্তির পৃথিবী চাই’।

universel cardiac hospital

বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা ভাষা ও সাহিত্যের ঐতিহ্য সংরক্ষণ, আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা সাহিত্যের বিকাশ, বিশ্বের অন্যান্য ভাষার সাহিত্যিকদের সঙ্গে বাংলা ভাষার সাহিত্যিকদের মেলবন্ধন এবং সাহিত্যের সঙ্গে গণমানুষের সংযোগ ও সম্পর্ক চর্চাই এ উৎসব আয়োজনের অন্যতম উদ্দেশ্য। যার চূড়ান্ত লক্ষ্য মানুষের ব্যক্তি ও সামষ্টিক জীবনে ন্যায় ও সত্য প্রতিষ্ঠা।

বিশ্বজুড়ে আজ নব নব দানব শক্তির উত্থান। তাদের আমূল আগ্রাসী তাণ্ডবে ধ্বংসের মুখে প্রাণ ও প্রকৃতি। চলছে অবাধ শোষণ, লুণ্ঠন আর উৎপীড়ন। ভূলণ্ঠিত মৌলিক অধিকার, রুদ্ধ মত প্রকাশের স্বাধীনতা। দুনিয়াব্যাপী জাতি-গোষ্ঠী- ধর্ম-বর্ণ ভেদাভেদের অসহায় শিকার মানুষ। এমনই সংঘাতের পৃথিবীতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনাও আজ আক্রান্ত অশুভ অসুরের রোমশ থাবার হিংস্র নখরে। সকল অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াবে আমাদের এ উৎসব।

তিনদিনব্যাপী এ সাহিত্য উৎসবের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, যুগ্ম-আহ্বায়ক কবি মোহন রায়হান। উৎসব উদ্বোধন করবেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। উৎসবের ঘোষণাপত্র পাঠ করবেন সমাজতাত্ত্বিক অধ্যাপক সলিমুল্লাহ খান।

উৎসবে ‘বাংলা ভাষার গতি-প্রকৃতি’, ‘সমকালীন বাংলা কবিতার ধারা’, ‘কবিতা: ব্যক্তি ও সমষ্টির দ্বৈরথ’, ‘কথাসাহিত্যের বর্তমান ও ভবিষ্যৎ’, ‘বাঙালির ইংরেজি চর্চ্চা ও অনুবাদ সংকট’, ‘মাধ্যমের ভিন্নতা ও শিল্পের ঐক্য’ শিরোনামে ছয়টি পর্বে মূল প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠিত হবে।

আলোচনায় অংশ নেবেন দেশ-বিদেশের শিল্পী-সাহিত্যিক, বোদ্ধা ও গুণীজন। থাকবে দেশি-বিদেশি কবিদের স্বরচিত কবিতাপাঠ, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও দেশি-বিদেশি সাহিত্যিকদের রচনা নিয়ে দ্বিভাষিক সাহিত্য সংকলন ও স্মরণিকা প্রকাশিত হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে