মুমিনুল হকের নেতৃত্বেই টেস্ট দল: বাদ ইমরুল-মোস্তাফিজসহ ৫

ক্রীড়া প্রতিবেদক

মুমিনুল

ভারত সফরে অধিনায়ক ও ব্যাটসম্যান দুই দায়িত্বেই ব্যর্থতার ঘানি টেনেছেন মুমিনুল হক। মনে হচ্ছিল, কলকাতার ইডেন গার্ডেনে গোলাপি বলে দিবা রাত্রির টেস্টের উভয় ইনিংসে শূন্য রানে আউট হওয়া মুমিনুল হয়তো পাকিস্তানের বিপক্ষে টেস্টে অধিনায়ক না-ও হতে পারেন। তার বদলে হয়তো মাহমুদউল্লাহ রিয়াদকে দল পরিচালনার দায়িত্ব দেয়া হতে পারে। কিন্তু শেষ পর্যন্ত তা আর হচ্ছে না।

পাকিস্তান সফরেও টেস্টে অধিনায়ক থাকছেন মুমিনুল হকই। কক্সবাজারের এ বাঁহাতি টপ অর্ডারকে অধিনায়ক করে আজ শনিবার সন্ধ্যায় ঘোষিত হয়েছে পাকিস্তান সফরের টেস্ট দল।

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে রাওয়ালিপিন্ডিতে শুরু হবে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে প্রথম টেস্ট। এই টেস্টের জন্যই আজ ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আগেই জানিয়েছিলেন, পাকিস্তানের বিপক্ষে টেস্টে কোন নতুন মুখ থাকবে না। কাউকে পরীক্ষামূলকভাবে নেয়াও হবে না। সেটাই হয়েছে। ১৪ জনের দলে একজন আনকোরা নবীন বা নতুন কেউ নেই।

ঘোষিত দলে কোন নতুন মুখ না থাকলেও কিছু রদবদল ঘটেছে। ভারতের সাথে টেস্টে খেলা দলের বেশ কজন এবার নেই। এর মধ্যে মুশফিকুর রহীম তো নেই-ই। টি-টোয়েন্টি সিরিজের মত মুশফিক টেস্ট খেলতেও পাকিস্তান যাবেন না। তাই তার থাকার কথাও না।

এর বাইরেও ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট দল থেকে বাদ পড়েছেন ৫ জন। তারা হলেন- ওপেনার সাদমান ইসলাম, ইমরুল কায়েস, অফস্পিনার কাম লেট অর্ডার ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজ ও মিডল অর্ডার কাম অফব্রেক বোলার মোসাদ্দেক হোসেন সৈকত এবং বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান।

চোট কাটিয়ে দলে ফিরেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। এছাড়া টেস্ট দলে জায়গা ফিরে পেয়েছেন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার আর পেসার রুবেল হোসেন।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশ দল

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, নাইম হাসান, ইবাদাত হোসেন, আবু জায়েদ রাহী, আল আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here