‘রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও বৃদ্ধি পাচ্ছে’

নিজস্ব প্রতিবেদক

পুতিন

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত কামরুল আহসান বুধবার ক্রেমলিন প্যালেসে পুতিনের কাছে পরিচয়পত্র পেশ করতে গেলে পুতিন এমন মন্তব্য করেন বলে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়।

এতে বলা হয়, রাশিয়ায় নবনিযুক্ত রাষ্ট্রদূত কামরুল আহসান প্রেসিডেন্ট পুতিনের কাছে পরিচয়পত্র পেশ করতে গেলে তিনি বাংলাদেশের সঙ্গে দেশটির সম্পর্কের গভীরতায় সন্তোষ প্রকাশ করেন। এ সময় পুতিন দুই দেশের মধ্যে সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেন।

universel cardiac hospital

বাংলাদেশের রাষ্ট্রদূত ছাড়াও যুক্তরাষ্ট্র, চীন ও যুক্তরাজ্যসহ আরও ২২টি দেশের রাষ্ট্রদূত পর্যায়ক্রমে রাশিয়ার প্রেসিডেন্টের নিকট তাদের পরিচয়পত্র পেশ করেন।

পরিচয়পত্র গ্রহণপর্ব শেষে পুতিন টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত তার নীতি নির্ধারণী বক্তৃতায় আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে বিভিন্ন দেশের সাথে রাশিয়ার সম্পর্কের কথা তুলে ধরেন।

বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প তৈরিতে তার দেশ রাশিয়া যুক্ত থাকতে পারায় আনন্দ প্রকাশ করেন পুতিন।

কামরুল আহসান মস্কোতে রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব (দ্বিপাক্ষিক ও কনস্যুলার) হিসেবে কর্মরত ছিলেন। এই কূটনীতিক সিঙ্গাপুর ও কানাডাতেও বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিসিএস ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা জনাব কামরুল আহসান বেইজিং, লন্ডন, ওয়াশিংটন ও দুবাইতেও বিভিন্ন গুরুত্বপূর্ণ কূটনৈতিক পদে কর্মরত ছিলেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়া শেষ করে চীন ও যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেছেন।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে