শিক্ষা মানুষের অন্তরদৃষ্টিকে প্রসারিত করে: মোকতাদির চৌধুরী

মত ও পথ প্রতিবেদক

মোকতাদির চৌধুরী

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার চেয়ারম্যান র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে শিক্ষার কোন বিকল্প নেই। কেননা শিক্ষা মানুষের অন্তর দৃষ্টিকে প্রসারিত করে। আজকের শিক্ষার্থীরাই আগামীর বাংলাদেশ বির্নিমানে অগ্রণী ভূমিকা পালন করবে, তাই শিক্ষার কোন বিকল্প নেই।

বুধবার কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্প্রিং ২০২০ সেমিস্টার এর ১৩তম ব্যাচের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

বিশ্ববিদ্যালয় হলরুমে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন প্রোগ্রামের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সালাহ উদ্দিন আহমদ সিআইপি।

মোকতাদির চৌধুরী এমপি বলেন, ‘মুজিববর্ষে’ কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভাসির্টির এই আয়োজন একটি প্রশংসনীয় উদ্যোগ। বাংলাদেশের প্রতিটি স্তরে মুজিববর্ষ পালন করা উচিত। কেননা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বাঙালী জাতি মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন বলেই আজকে আমরা স্বাধীন দেশের নাগরিক হিসেবে বিশ্বের বুকে মাথা উচু করে দাঁড়িয়ে বাংলা ভাষায় কথা বলতে পারছি। বঙ্গবন্ধুর স্বপ্নছিল ক্ষুধা, দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ গড়া। আজ তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছেন।

উদ্বোধনী বক্তব্যে সালাহ উদ্দিন আহমদ সিআইপি বলেন, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এই এলাকার শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয় কক্সবাজারবাসীর জন্য জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার । জাতির জনকের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ ছাড়াও ২.৫ কোটি টাকার শিক্ষা বৃত্তি প্রদান করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এবং ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার ট্রেজারার প্রফেসর ফাহিমা খাতুন বলেন, আজকে বাংলাদেশ যে উন্নয়নের যাত্রা পথে এগিয়ে চলছে তার ধারাবাহিকতা বজায় রাখতে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করা একান্ত প্রয়োজন । কেননা শিক্ষাই জাতির মেরুদণ্ড। নিজেদেরকে সুদক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম করতে হবে। পাশাপাশি কোয়ালিটি এডুকেশন নিশ্চিত করার জন্য শিক্ষকদের কঠোর পরিশ্রম করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে লায়ন মুজিবুর রহমান বলেন, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার মান নিয়ে কোন আপোষ করে না। শিক্ষার সবোর্চ্চ গুণগত মান নিশ্চিত করাই কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র মূল উদ্দেশ্য ও লক্ষ্য। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগতমান উন্নয়নে সকল শিক্ষক ও শিক্ষার্থীদের সহযোগীতা কামনা করেন।

ওরিয়েন্টেশন প্রোগ্রামে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাসেম।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে