দিল্লিতে পরিকল্পিতভাবে গণহত্যা হয়েছে : মমতা

আন্তর্জাতিক ডেস্ক

সহিংস দিল্লি
ছবি : সংগৃহিত

আগামী বিধানসভা নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল। আজ সোমবার এই প্রচারণা মঞ্চ থেকে কেন্দ্রীয় সরকারকে তোপ দাগলেন তৃণমূল সভানেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি দিল্লির সহিংসতা নিয়ে এদিন মমতা বলেন, সেখানে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘বাংলার গর্ব মমতা’ নামে এক নতুন কর্মসূচির ঘোষণা করেন মমতা। সভার শুরুতেই দিল্লিতে মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করেন তিনি।

universel cardiac hospital

বিজেপি সরকারের উদ্দেশ্যে মমতা বলেন, পরিকল্পনা করে গণহত্যা হয়েছে দিল্লিতে। পুলিশ, সেনা, আধা সেনা থাকা সত্বেও কেন এত হিংসা হলো। কে গাদ্দার, মানুষ ঠিক করবে। আমার রাজ্যে এরকম স্লোগান মাত্রই একরাতে আমি গ্রেফতার করিয়ে দিয়েছি। প্রতিদিন নালা খুলছে আর একটা করে মৃত গেহ বেরোচ্ছে কেন হচ্ছে এমন, জবাব দিতে হবে ওদের।

তৃণমূলনেত্রী বলেন,  আমাদের আরও নম্র হতে হবে। আরও বিনয়ী হতে হবে। আইন হাতে তুলে না নিয়ে বিরোধিতা করুন। আমরা ধ্বিকার জানাই দিল্লিতে যা ঘটেছে। দেশ থেকে স্বৈরাচারী সরকার বিদায় না নেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

সম্প্রতি দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কে কেন্দ্র করে মুসলিমদের ওপর ব্যাপক সহিংসতা চালায় কট্টর হিন্দুত্ববাদীরা। এসময় সবকিছু দেখলেও অনেকটা নীরব ছিলেন দিল্লির নিরাপত্তার দায়িত্বে থাকা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ। এ নিয়ে শান্তির বার্তা দিলেও অনেকটা চুপ রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ওই সহিংসতায় প্রায় অর্ধশত লোক নিহত হয়েছেন। এখন সেখানকার নালা-নর্দমায় লাশ মিলছে। মুসলিমদের বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠানে আগুন লাগানো হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে