বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র ‘বুনন’

রাজশাহী প্রতিনিধি

চলচ্চিত্র ‘বুনন’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ‘বুনন’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছে রাজশাহী কলেজ। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। আগামী ১৭ মার্চ, যেদিন মুজিববর্ষের আনুষ্ঠানিকতা শুরু হবে, সেদিনই কলেজের অনুষ্ঠানে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।

‘বুনন’-এ বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলার আরুক মুন্সী। বঙ্গবন্ধুর সঙ্গে তার চেহারারই বেশি মিল রয়েছে। তার পোশাক-আশাক থেকে শুরু করে চুল, গোফ রাখার ধরণ সবই বঙ্গবন্ধুর মতো। আরুক মুন্সীর পাশাপাশি জাতীয় চার নেতার চরিত্রে অভিনয় করেছেন আরও চারজন। জাতীয় চার নেতার সঙ্গে এই চার অভিনেতারও বেশ মিল রয়েছে।

universel cardiac hospital

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ থেকে সেই গল্পের শুরু হয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্টের নির্মম হত্যাযজ্ঞও ফুটিয়ে তোলা হয়েছে চলচ্চিত্রে। এখন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার যে কাজ চলছে সেটিও দেখা যাবে ১৪ মিনিটের এই চলচ্চিত্রে।

চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন রাজশাহী কলেজের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও নাট্য অভিনেতা মাইনুল ইসলাম টিপু। পরিচালনার কাজও তিনি সামলেছেন। চিত্রগ্রহণ করেছেন শাহরিয়ার চয়ন। সম্প্রতি রাজশাহীর পদ্মা নদী, রাজশাহী কলেজসহ বিভিন্ন স্থানে এর দৃশ্যধারণ করা হয়েছে।

অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান মত ও পথকে বলেন, ‘৭ মার্চে বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাক, অর্থাৎ ৭ মার্চ থেকে গল্প শুরু হয়েছে। তার ভাষণের পরে মুক্তিযুদ্ধ, স্বদেশ প্রত্যাবর্তন এবং পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে পুনর্গঠনের কাজ ফুটিয়ে তোলা হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে হত্যার পর মানুষের মধ্যে যে শঙ্কার উদয় হয়েছিল যে, দেশ এগোবে কিভাবে! সেসব ঘটনাগুলোই চলচ্চিত্রে দেখানো হবে।’

চলচ্চিত্র ‘বুনন’-এর একটি দৃশ্য

চলচ্চিত্রটির চিত্রনাট্যকার ও পরিচালক মাইনুল ইসলাম টিপু মত ও পথকে বলেন, ‘দেশ কীভাবে এগোবে সেই শঙ্কা উড়িয়ে দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ লালনকারী ও তার উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের হাল যেভাবে ধরেছেন এবং বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়তে বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন করে চলেছেন সেগুলোও স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্রে দেখানো হয়েছে। নির্বাক হলেও চলচ্চিত্রে একটি গান রয়েছে। এটি রচনা করেছেন মাহমুদ হোসেন মাসুদ।’

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে