কোয়ারেন্টাইন অমান্য: ৬ প্রবাসীকে ৫৫ হাজার টাকা জরিমানা

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ‘হোম কোয়ারেন্টাইন’ আদেশ অমান্য করায় বিদেশফেরত ছয়জনকে ৫৫ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন।

বুধবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন।

তিনি জানান, প্রাণঘাতি করোনাভাইরাস ঠেকাতে প্রবাসফেরতরা সবাই বিমানবন্দরে হোম কোয়ারেন্টাইনে থাকার গ্যারান্টি দিয়েছিলেন। কিন্তু আমরা বিভিন্ন স্থান থেকে খবর পাচ্ছি যে, এসব প্রবাসীর অনেকে হোম কোয়ারেন্টাইন আদেশ অমান্য করে যত্রতত্র ঘোরাফেরা করছেন। এ কারণে তাদের বিভিন্ন অংকে অর্থদণ্ড দেয়া হয়েছে। এরপর থেকে কেউ যদি আদেশ অমান্য করেন, তাহলে তাকে আরও কঠোর শাস্তি পেতে হবে।

আনোয়ারা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, উপজেলার বরুমছড়া গ্রামের ৮ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দা গত ৮ মার্চ দুবাই থেকে বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। নিয়ম অনুযায়ী তার আগামী ২৩ মার্চ পর্যন্ত ‘হোম কোয়ারেন্টাইন’ করার কথা। কিন্তু তিনি সে নির্দেশ না মেনে এলাকায় ঘুরে বেড়াচ্ছিলেন। এ কারণে তাকে ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এছাড়া হাটহাজারী উপজেলায় দুবাইফেরত আরেক প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন। ওই ব্যক্তি তিনদিন আগে দুবাই থেকে ফেরেন।

এদিকে বুধবার (১৮ মার্চ) সকাল ৮টা পর্যন্ত চট্টগ্রামে ৯১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ফজলে রাব্বি।

বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এছাড়া নতুন করে আরও চারজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে বাংলাদেশে মোট ১৪ জন করোনায় আক্রান্ত হলেন।

প্রাণঘাতী এ ভাইরাসের কারণে সারাবিশ্বে মৃতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে। আক্রান্ত দুই লাখের অধিক মানুষ। স্বাভাবিকভাবে মানুষের মধ্যে এ ভাইরাস নিয়ে চরম আতঙ্ক বিরাজ করছে। ইতোমধ্যে বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশেষজ্ঞরা লোকসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে