গণস্বাস্থ্যের করোনা শনাক্তকরণ কিটের দাম ৩৫০ টাকা!

মত ও পথ প্রতিবেদক

গণস্বাস্থ্যের করোনা শনাক্তকরণ কিট
ছবি : সংগৃহিত

করোনা ভাইরাস শনাক্তকরণ কিট উদ্ভাবন করেছে গণস্বাস্থ্যকেন্দ্র। এই কিট আগামী ১৫ দিনের মধ্যেই সরকারের কাছে হস্তান্তর করা হবে। সর্বোচ্চ ৩৫০ টাকায় এই কিট বাজারে বিক্রি করতে চায় গণস্বাস্থ্য।

বিষয়টি জানিয়েছেন গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

universel cardiac hospital

তিনি বলেন, আমরা মাত্র কাঁচামাল আমদানি করার অনুমোদন পেয়েছি। আমরা প্রায় সাত দিন ধরে অনুমতির অপেক্ষায় ছিলাম। ভালো খবর যে আমরা অনুমতি পেয়েছি।

এই কিট বাজারে আসতে কতদিন সময় লাগবে, এমন প্রশ্নের জবাবে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমরা স্যাম্পল তৈরি করে ১৫ দিনের মধ্যে সরকারকে দেব। সরকার যাচাই-বাছাই করে এক মাসের মধ্যে বাজারে ছাড়তে পারবে। আমাদের দাম পড়বে ২০০-২৫০ টাকা। সরকারের দাম পড়বে ৩০০-৩৫০ টাকা। আমরা চাইব এই কিট ৩৫০ টাকার বেশি দাম যেন কোনোভাবেই না হয়।

এর আগে বৃহস্পতিবার ব্যাপকভাবে ব্যবহারের জন্য করোনা শনাক্তকরণ কিটের অনুমোদন দিয়েছে সরকার।

এর আগে করোনা ভাইরাস শনাক্তের কিট আবিষ্কার করার দাবি করে গণস্বাস্থ্যকেন্দ্রের অঙ্গ প্রতিষ্ঠান আরএনএ বায়োটেক লিমিটেড। এ কিটটি বাজারজাত করার জন্য ওষুধ প্রশাসনের মহাপরিদফতরের অনুমোদনের জন্য আবেদন করে প্রতিষ্ঠানটি।

গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ গণমাধ্যমকে জানান, সিঙ্গাপুর এবং গণস্বাস্থ্যের একটি গবেষক দল মিলে এই আবিষ্কার করেছে। দেশে করোনা ভাইরাস পরীক্ষা করার কিটের যে সংকট আছে তা এই আবিষ্কারে দূর হবে বলে আশা গণস্বাস্থ্যকেন্দ্রের।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে