ঢাকা মেডিকেলে করোনা টেস্ট ফ্রি, ফল ৩ ঘণ্টায়

সিনিয়র রিপোর্টার

ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ভাইরোলজি বিভাগে বিনামূল্যে আজ থেকে শুরু হচ্ছে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার কার্যক্রম। দেহে করোনার উপসর্গ থাকা রোগীরা এ পরীক্ষার তিন ঘণ্টার মধ্যেই ফল জানতে পারবেন।

আজ বুধবার সকালে টেলিফোনে মত ও পথকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসিরউদ্দিন।

ঢামেক পরিচালক বলেন, আজ থেকে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ভাইরোলজি বিভাগে রোগীদের করোনা পরীক্ষা করা হবে। তবে বহির্বিভাগ, জরুরি বিভাগ ও হাসপাতালে ভর্তি থাকা রোগীরাই এ সেবা পাবেন। কলেজের চারতলায় ভাইরোলজিস্ট ও জীবাণু বিশেষজ্ঞদের নিয়ে টিম গঠন করে এ পরীক্ষা কার্যক্রম চালু করা হয়েছে বলে জানান পরিচালক।

তিনি বলেন, আমাদের সঙ্গে যোগাযোগের জন্য কোনো জরুরি নম্বর নেই। স্বশরীরে হাসপাতালে এসে টেস্ট করাতে হবে।

করোনা পরীক্ষায় কেমন খরচ হবে জানতে চাইলে তিনি বলেন, করোনা টেস্ট খুবই ব্যয়বহুল। তবে এ পরীক্ষা যেন সহজেই এবং সুলভমূল্যে করা যায়, সে জন্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকা মেডিকেলে সাধারণ মানুষ বিনামূল্যে করোনা পরীক্ষা করাতে পারবেন।

এ পর্যন্ত ঢামেকে করোনা আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, প্রতিদিনই রোগী আসছে। যাদের করোনার উপসর্গ আছে, তাদের পরীক্ষা করা হচ্ছে। এ পরীক্ষায় কোনো রোগীর যদি করোনা পজিটিভ ধরা পড়ে, তাকে ঢাকা মেডিকেল ছাড়া সরকারের বরাদ্দ করা হাসপাতালগুলোতে করোনাভাইরাসের চিকিৎসার জন্য পাঠানো হচ্ছে।

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালেও আজ থেকে শুরু হয়েছে করোনাভাইরাস পরীক্ষার কার্যক্রম। সেখানে পরীক্ষার ৪ ঘণ্টার মধ্যে জানা যাবে ফল।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে গত মাসের ৮ তারিখে। এ পর্যন্ত ৫১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৫ জন। মারা গেছেন ৫ জন।

শেয়ার করুন
  • 7
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    7
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে