তিন হাজার কারাবন্দিকে মুক্তি দিচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক

কারাগার
ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় সংক্রমণ ঝুঁকি এড়াতে বিভিন্ন মামলায় বিচারাধীন প্রায় তিন হাজার কারাবন্দিকে সাময়িকভাবে মুক্তি দেওয়ার কথা ভাবছে সরকার। ইতিমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কারাবন্দিদের একটি তালিকা তৈরি করে প্রস্তাবও পাঠিয়েছে কারা-কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এবং স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্যোগে কারা কর্তৃপক্ষকে ওই তালিকা তৈরি করতে বলা হয়েছে। এরই মধ্যে একটি চিঠি মন্ত্রণালয়ে এসেছে। বিষয়টি প্রক্রিয়াধীন। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সকল কাজ শেষে এটা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেটা আদালত হয়ে, এরপর সিদ্ধান্ত।’

universel cardiac hospital

এদিকে কারা-অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক মো. আবরার হোসেন বুধবার গণমাধ্যমকে বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

কাদের নাম এখানে আছে জানতে চাইলে আবরার হোসেন বলেন, যাদের মামলা এখনো বিচারাধীন, জামিনযোগ্য অপরাধ হলে এদের জামিন দেওয়া যায় কি না, জামিনযোগ্য ছোট-খাটো অপরাধে যারা কারাগারে রয়েছেন, এরকম তিন হাজারের সামান্য বেশি কারাবন্দির নাম প্রস্তাবের রাখা হয়েছে। তবে স্বরাষ্ট্রমন্ত্রণায় এবং আইন মন্ত্রণালয়ের পর শেষ পর্যন্ত বিচারকই সিদ্ধান্ত নেবেন জামিন দেওয়া যায় কি না। মুক্তির বিষয়টা সম্পূর্ণ বিচারকদের হাতে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে বুধবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, নতুন করে আরও তিনজনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় বাংলাদেশে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ৫৪ জনে দাঁড়ালো। ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন আরও একজন। ফলে মোট সুস্থ হয়েছেন ২৬ জন। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে অচেনা ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ছয়জনে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে