করোনায় মক্কা-মদিনা লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক

মক্কা ও মদীনা

করোনাভাইরাস পরিস্থিতি আরো গভীর হচ্ছে সৌদি আরবে। দেশটিতে প্রায় দশ দিন ধরে জারি রয়েছে সান্ধ্য কারফিউ। কিন্তু করোনা রোগী বেড়ে যাওয়ায় মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার পূর্ণকালীন কারফিউ জারি করেছে সৌদি। এর ফলে এই পবিত্র নগরী সম্পূর্ণ লকডাউন করা হলো।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পুরো পবিত্র মক্কা ও মদীনা নগরী আজ (বৃহস্পতিবার) হতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পূর্ণকালীন (২৪ ঘন্টা ব্যাপী) কারফিউ ও লক ডাউনের নির্দেশনা জারি করা হয়েছে। এই দুই নগরী হতে বের হওয়া বা এতে প্রবেশ করা সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে।

universel cardiac hospital

এসময় এই দুই নগরীতে যার যার বাসস্থান থেকে বের হওয়া সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে। তবে একান্ত জরুরী চিকিৎসা সেবা ও জরুরী খাদ্যদ্রব্য কেনাকাটা ও জরুরী ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে (সকাল ছয়টা হতে বিকেল তিনটার মধ্যে) বের হওয়া যাবে। শুধু প্রাপ্ত বয়স্করা বের হতে পারবেন। বের হতে হলে প্রতি গাড়িতে ড্রাইভারসহ আরেকজন অর্থাৎ মাত্র দুইজন বের হতে পারবেন।

গ্রোসারি শপ/ তামউইনাত , ফার্মেসী, ফিলিং স্টেশন ও ব্যাংক ছাড়া সকল প্রকার ব্যবসায়িক কার্যক্রম নিষিদ্ধ থাকবে। যত বড় পদধারী ব্যক্তি হোক না কেন কারফিউ আইন ভংগ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

একইভাবে পূর্বে যাদেরকে কাজের স্বার্থে কারফিউর আওতার বাইরে রাখা হয়েছিল তারা এসব এলাকায় অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে চলাফেরা করতে পারবে। এই নির্দেশনা জনস্বার্থ বিবেচনায় জারি করা হয়েছে।

সৌদি আরবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৮৮৫ জন এবং মৃত্যু হয়েছে ২১ জনের।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে