দক্ষিণ কোরিয়ায় ক্ষমতাসীনদের বিশাল জয়

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়ায় ক্ষমতাসীনদের বিশাল জয়

বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের মধ্যে জাতীয় নির্বাচন সম্পন্ন করল পূর্ব এশিয়ার উন্নত দেশ দক্ষিণ কোরিয়া। আর এই সংসদ নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের দল বিপুল বিজয় পেয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে দেশজুড়ে আগ্রাসী পদক্ষেপ এমন সফলতা এনে দিয়েছে বলে মন্তব্য এসেছে বিশ্লেষকদের।

গতকাল বুধবার দক্ষিণ কোরিয়ায় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। করোনা সংক্রমণ রোধে সব ধরনের কড়া ব্যবস্থা ও সামাজিক দূরত্ব বজায় রেখে ভোট দেন দেশটির নাগরিকেরা।

universel cardiac hospital

ভয়ানক সংক্রামক এই মহামারির মধ্যেও ভোট পড়েছে ৬৬ শতাংশ, যা গত ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ। দেশটির জাতীয় সংসদে ৩০০ আসন রয়েছে।

নির্বাচনে অংশ নেয় ৩৫টি দলের প্রার্থীরা। তবে মূল লড়াই হয়েছে ক্ষমতাসীন মিনজু (গণতান্ত্রিক) পার্টি ও প্রধান বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টির মধ্যে। এর মধ্যে প্রেসিডেন্ট মুনের পার্টি পেয়েছে ১৬৩ আসন। আর প্ল্যাটফর্ম পার্টি পেয়েছে ১৭ আসন। এই দুটি দল মিলেই গঠিত হবে জোট। তাদের মোট আসন সংখ্যা দাঁড়াবে ১৮০টিতে। অন্যদিকে রক্ষণশীল ফিউচার পার্টি ও সমমনা দলগুলোর জোট ১০৩টি আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এবারের নির্বাচনের কেন্দ্রে ছিল করোনাভাইরাস মোকাবিলায় সরকারের ভূমিকার বিষয়টি। এর সঙ্গে যুক্ত হয় মহামারির কারণে আসন্ন অর্থনৈতিক সংকট ও সরকারের দুর্নীতির বিষয়টিও। ২০২২ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রেও এই সংসদ নির্বাচনের ফলকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে