করোনা : আরও ১২৯০ মৃত্যুর কথা স্বীকার করল চীন

আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাস
ফাইল ছবি

করোনা ভাইরাস মহামারিতে চীনে মৃতের প্রকৃত সংখ্যা নিয়ে বিতর্ক রয়েছে যথেষ্ট। যুক্তরাষ্ট্র শুরু থেকেই বলে আসছে, আক্রান্ত-মৃতের সংখ্যা নিয়ে লুকোচুরি করছে জিনপিং প্রশাসন। এর মধ্যেই নতুন করে প্রায় ১৩শ’ মানুষের মৃত্যুর তথ্য প্রকাশ করল চীন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া জানিয়েছে, উহানে করোনায় মৃতের প্রকৃত সংখ্যা ৩ হাজার ৮৬৯ জন। এ তালিকায় নতুন করে ১ হাজার ২৯০ জনের নাম যোগ করা হয়েছে।

universel cardiac hospital

সংশোধন করা হয়েছে আক্রান্তের সংখ্যাও। নতুন ৩২৫ জন যোগ করে উহানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ৩৩৩ জন।

এতদিন এসব মানুষের মৃত্যুর তথ্য প্রকাশে বিলম্ব হওয়ার বেশ কয়েকটি কারণ উল্লেখ করেছে শিনহুয়া। প্রথম কারণ হিসেবে বলা হয়েছে, অনেকেই চিকিৎসকের কাছে যাওয়ার আগেই বাড়িতে মৃত্যুবরণ করেছেন এবং সেসময় তাদের অনেকেরই করোনার টেস্ট করা হয়নি।

দ্বিতীয়ত, মহামরির তীব্রতায় মেডিকেল কর্মীরা এতটাই ব্যস্ত হয়ে পড়েছিলেন যে সময়মতো তথ্য জমা দিতে পারেননি।

আরেকটি কারণ হিসেবে বলা হয়েছে, মহামারিতে করোনার চিকিৎসা করতে বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও প্রতিষ্ঠানকে অনুমতি দেয়া হয়েছিল। তাদের অনেকেই কেন্দ্রীয় নেটওয়ার্ক সঙ্গে যুক্ত হতে পারেনি। ফলে সেখানে আক্রান্ত-মৃতের সংখ্যা পেতে দেরি হয়েছে।

এদিকে, সংশোধনের পরও চীনের মূল ভূখণ্ডে মোট মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেনের চেয়ে অনেক কম। করোনার উৎস হয়েও দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৬৩৬ জন। আর আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৭৫৩ জন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে