ছয় লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছে ইতালি

ইতালি প্রতিনিধি

মহামারি করোনা ভাইরাস সংকটে প্রায় ছয় লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছে ইতালি। ইতোমধ্যে সংবিধানের এ সংক্রান্ত ১৮ অনুচ্ছেদের একটি খসড়া তৈরির প্রস্তুতি নিয়েছে দেশটি।

জানা গেছে, নিয়ম অনুসারে প্রথমে এক বছরের জন্য থাকার অনুমতি (স্টে পারমিট) দেয়া হবে। পরে চুক্তিভিত্তিক কাজের মাধ্যমে এ অনুমোদন নবায়ন করা যাবে। সিদ্ধান্ত চূড়ান্ত হলে অভিবাসীদের কাছ থেকে কাগজপত্র নেয়া শুরু করবে ইতালি সরকার।

তবে অভিবাসীদের এ বৈধতা দেয়ার ব্যাপারে বিরোধী দল বাধা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছেন ক্ষমতাসীনরা। এর আগেও নাগরিকত্ব আইন শিথিল করার চেষ্টা করলে বিরোধী দলের তোপের মুখে পড়ে তা বন্ধ হয়ে যায়।

করোনা প্রাদুর্ভাবে ইতোমধ্যে অনেক অভিবাসী স্বাস্থ্যঝুঁকির কারণে দেশটি থেকে চলে গেছে। এর ফলে কৃষি, শ্রম, অর্থনীতি, বিচার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের বৈধতা দেয়ার প্রক্রিয়া শুরু করেছে।

এদিকে এক প্রতিবেদনে ইতালির কৃষিমন্ত্রী টেরেসা বেলানোভা বলেছেন, ইতালিতে অনিয়মিত অভিবাসী রয়েছেন প্রায় ছয় লাখ, তারা অল্প বেতনে চাকরি করে বসবাস করছেন এবং অমানবিকভাবে তাদের প্রায়ই শোষণ করা হয়।

ক্ষমতাসীন কোয়ালিশন সরকারের শরিক দল ডেমোক্রেটিক পার্টির অন্যতম প্রভাবশালী নেতা মার্কো মিন্নিতি স্থানীয় এক গণমাধ্যমে সাক্ষাৎকারে বলেন, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিয়ে আমরা তাদের উপকার করব না বরং দেশের আপামর জনগণের জন্য একটি স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করব। একইসঙ্গে দেশজুড়ে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতের পাশাপাশি কৃষিজমিতে জনবল জোরদার হবে।

এ ব্যাপারে বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন, অনিয়মিত অভিবাসীদের নিয়মিত করতে সংসদে বেশ তোড়জোড় আলোচনা হচ্ছে। ইতালির মন্ত্রিপরিষদ একটা সিদ্ধান্ত নিয়েছে খুব শিগগিরই প্রায় ছয় লাখ লোকের থাকার অনুমতি দেয়া হবে। তবে কবে নাগাদ চূড়ান্ত ঘোষণা আসবে তা নিশ্চিত নয়।

শেয়ার করুন
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে