বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪,৪২২ বিদেশি নাগরিক

বিশেষ প্রতিনিধি

বিমান
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে বিশেষ ফ্লাইটে এখন পর্যন্ত ৪,৪২২ জন বিদেশি নাগরিক ঢাকা ত্যাগ করেছেন। বিদেশিদের মধ্যে অস্ট্রেলিয়া, মালদ্বীপ, তুরস্ক, যুক্তরাজ্য, ভুটান, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া, জার্মানি, কানাডা, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছে।

এই বিদেশিদের বেশিরভাগই বাংলাদেশি বংশোদ্ভূত এবং বিশেষ ফ্লাইটে ফিরে যাওয়ার জন্য অর্থ প্রদান করেছে। যারা ফেরত গেছেন তাদের অনেকে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অথবা অন্য কোনো পেশায় নিয়েজিত রয়েছেন। এদের যাওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় সহায়তা করেছে।

universel cardiac hospital

অন্যদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ১,৭৯৯ জন বাংলাদেশি নিরাপদে বিদেশ থেকে ফিরে এসেছেন। এসব বাংলাদেশি চীন, ভারত, নেপাল, সৌদি আরব, শ্রীলংকা, থাইল্যান্ড, ওমান ও তুরস্কে বিভিন্ন কারণে আটকা পড়েছিলেন। এদের মধ্যে রয়েছে ধর্মীয় পর্যটক, ছাত্র, পর্যটক, রোগী ও রোগীর সঙ্গে অ্যাটেনড্যান্ট ও ব্যবসায়ী।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রবাসী বাংলাদেশিদের দেখভাল করার মিশনগুলোকে এরইমধ্যে নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মিশনগুলোতে হটলাইন নম্বর চালু করা হয়েছে ও বিভিন্ন দেশে ডাক্তারদের পুল গঠন করা হয়েছে প্রবাসীদের অনলাইন স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে মিশনগুলোকে অর্থ প্রদান করা হয়েছে যাতে করে অসুবিধায় আছে এমন প্রবাসীদের খাদ্য সহায়তা ও প্রয়োজনীয় সামগ্রী দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় সেনাবাহিনীর সহযোগিতায় ভুটান, মালদ্বীপ, চীন, কুয়েতসহ অনেক দেশে করোনাভাইরাস মোকাবিলায় সহযোগিতামূলক শুভেচ্ছা উপহার পাঠিয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে