বেশি সময় ধরে মোবাইল-ল্যাপটপ ব্যবহারে চোখের ক্ষতি

ডেস্ক রিপোর্ট

করোনা ভাইরাসের কারণে মানুষ গৃহবন্দি। সময় কাটাতে বেছে নিয়েছেন স্মার্টফোন-ল্যাপটপ। কিন্তু সারাক্ষণ চোখের সামনে এসব ডিভাইস চালু রাখার ফলে ক্ষতি করছে চোখের। একটানা মোবাইল, ল্যাপটপ দেখতে দেখতে চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যাচ্ছে।

অনেকের চোখে জ্বালা, ব্যথা, কড়কড়ানি ভাব হচ্ছে। যেন ধুলোবালি ঢুকেছে চোখে। চোখ ফুলে লাল। পানিও গড়াচ্ছে। লকডাউনে সারাক্ষণ মোবাইল বা ল্যাপটপে অনলাইন থাকার কুফল এটি।

চোখ সারাক্ষণ স্ক্রিনে। যার ক্ষতিকর রশ্মি চোখে নানা সমস্যার সৃষ্টি করছে। পানি শুকিয়ে যাচ্ছে চোখের। কী উপায়ে এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন তা জেনে নিন-

চোখ ভালো থাক ৫ ধাপে

১. কাজের ফাঁকে ছুটি নিন প্রতি ১৫-২০ মিনিট অন্তর স্ক্রিন থেকে বিরতি নিন। কয়েক সেকেন্ড চোখ বন্ধ করে রাখুন। আপনার চোখের চারপাশের পেশীগুলো মাসাজ করুন। দুই ঘন্টার মধ্যে চোখে জলের ঝাপটা দিন। কিন্তু কখনোই হাত দিয়ে চোখ ঘষবেন না। চোখ শুকনো লাগলে চিকিৎসকের পরামর্শ মেনে আই ড্রপ ব্যবহার করতে পারেন।

২. নির্দিষ্ট সময় অনলাইন থাকুন চেষ্টা করুন হাতের কিছু কাজ শিখতে। তাহলে কম সময় অনলাইনে থাকবেন। বাকিটা সময় হাতের কাজ তৈরিতে কাটবে। আপনার চোখ কম ক্ষতিগ্রস্ত হবে। বাচ্চাদের বেশিক্ষণ দেখতে দেবেন না

৩. পরিবারের সঙ্গে সময় কাটান পরিবারের সঙ্গে সময় কাটানো মানেই মোবাইল বা ল্যাপটপে কম সময় খরচ করা। তাই অবসরে পরিবারের সঙ্গে আড্ডা মারুন। চোখ থাকবে সতেজ।

৪. পুষ্টিকর খাবার খান বাদাম, আখরোট, মাছ এবং সাইট্রাস ফল ডায়েটে রাখুন। এগুলো পুষ্টি বাড়ায়। চোখ ভালো রাখে। কিছু খাবার আপনার চোখের জন্য ভাল। ওবেসিটি, টাইপ ২ ডায়াবেটিস কমায়। মাছের মধ্যে থাকা মেগা ৩ ফ্যাটি অ্যাসিড অন্ধত্ব দূর করে।

৫. আলোর নিচে বসে কাজ করুন অন্ধকারে বসে মোবাইল বা ল্যাপটপ দেখবেন না। এতে চোখ বেশি করে খারাপ হবে। উজ্জ্বল আলোর নিচে বসে কাজ করুন বা অনলাইনে থাকুন। সমস্যা কম হবে।

শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে