যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ১৩ লাখ ছুঁই ছুঁই, মৃত প্রায় ৭৭ হাজার

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস
ফাইল ছবি

করোনা ভাইরাস মহামারির কেন্দ্র এখন মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। মৃতদের শেষকৃত্যের জায়গার সংকট দেখা দিয়েছে। সম্প্রতি মৃতের সংখ্যা বেশ কমলেও গত দুই দিনে তা আবার বেড়ে গিয়েছে।

বৃহস্পতিবার দেশটিতে নতুন করে মৃত্যু হয়েছে ২১২৯ জনের। একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৯ হাজারের বেশি মানুষ। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

universel cardiac hospital

বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৯২ হাজার ৬২৩ জন এবং মৃত্যু হয়েছে ৭৬ হাজার ৯২৮ জনের। সুস্থ হয়েছেন ২ লাখ ১৭ হাজার ২৫০ জন।

যুক্তরাষ্ট্রের শুধু নিউইয়র্কেই মৃত্যু হয়েছে ২৬ হাজার ৩৬৫ জনের। এই প্রদেশে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩৭ হাজার ৪২১ জন। এরপরই রয়েছে নিউ জার্সি। সেখানে মৃত্যু হয়েছে ৮৮৩৪ জনের, আক্রান্ত এক লাখ ৩৫ হাজার ১০৬ জন।

শুক্রবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৭০ হাজার ৭১১ জনে এবং আক্রান্তের সংখ্যা ৩৯ লাখ ১৬ হাজার ৩৩৮ জন। অপরদিকে ১৩ লাখ ৪৩ হাজার ৫৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত চার মাসে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।

করোনা ভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। কোনো কোনো দেশে আরোপ করা হয়েছে সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম। এ ধরনের পদক্ষেপ নেয়ার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে