আতিক দ্বিতীয়বারের মতো ঢাকা উত্তরের দায়িত্ব নিচ্ছেন আজ

মত ও পথ প্রতিবেদক

মেয়র মো. আতিকুল ইসলাম আজ বুধবার দ্বিতীয়বারের মতো ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) দায়িত্ব নিচ্ছেন। দুপুরে নগর ভবনের মেয়র দফতরে আগামী পাঁচ বছরের জন্য দায়িত্ব বুঝে নেবেন তিনি। ডিএনসিসির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন আতিকুল ইসলাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নবনির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলাম বুধবার (১৩ মে) দুপুর ১২টায় অনুষ্ঠানিকভাবে মেয়রের দায়িত্ব গ্রহণ করবেন। দায়িত্ব গ্রহণ শেষে তিনি তার নগর ভবনের অফিস থেকে জুম-এর সাহায্যে প্রেস ব্রিফিং করবেন। বেলা ১২টা ৪৫ মিনিটে মেয়রের অনলাইন ব্রিফিং শুরু হবে।

তবে করোনা ভাইরাসের কারণে এবার মেয়রের দায়ত্বগ্রহণের কোনও অনুষ্ঠান করা হচ্ছে না বলে ডিএনসিসি সূত্র জানিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনে নৌকা প্রতীক নিয়ে চার লাখ ৪৭ হাজার ২১১ ভোট পেয়ে মেয়র পদে নির্বাচিত হন আতিকুল ইসলাম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী তাবিথ আউয়াল পান দুই লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

এরপর গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন আতিকুল ইসলাম। তবে বর্তমান মেয়র প্যানেলের সময়কাল শেষ না হওয়ায় এতদিন তিনি দায়িত্ব নিতে পারেননি।

২০১৫ সালের ২৮ এপ্রিল উত্তর সিটিতে ভোট হওয়ার পর প্রথম সভা হয় ১৪ মে। সেই হিসাবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত আগের নির্বাচিতকে স্বপদে বহাল থাকার কথা।

উত্তরে গেলোবার মেয়র নির্বাচিত হয়েছিলেন আনিসুল হক। ২০১৭ সালের ৩০ নভেম্বর ৬৫ বছর বয়সে মারা যান তিনি। তার মৃত্যুতে অনুষ্ঠিত উপনির্বাচনে নির্বাচিত হয়ে উত্তরের মেয়র হিসেবে ৯ মাস দায়িত্ব পালন করেন আতিকুল ইসলাম।

সিটি করপোরেশন পরিচালিত হয় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের মাধ্যমে। এই আইনের উপ-ধারা (১) এর দফা (খ)-তে উল্লেখ আছে,‘নির্বাচিত মেয়র অথবা কাউন্সিলর করপোরেশনের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত কার্যভার গ্রহণ করিতে পারিবেন না।’

আর উপ-ধারা (১) এর (খ) দফায় বলা হয়েছে, ‘করপোরেশনের মেয়াদ শেষ হইবার ক্ষেত্রে, উক্ত মেয়াদ শেষ হইবার পূর্ববর্তী একশত আশি দিনের (১৮০ দিন) মধ্যে নির্বাচন করিতে হইবে।’

সিটি করপোরেশনের নির্বাচিত প্রতিনিধিদের মেয়াদ সম্পর্কে ধারা ৬-এ বলা হয়েছে, ‘করপোরেশনের মেয়াদ উহা গঠিত হইবার পর উহার প্রথম সভা অনুষ্ঠিত হইবার তারিখ থেকে পাঁচ বৎসর হইবে, তবে শর্ত থাকে যে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও উহা পুনর্গঠিত সিটি করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করিয়া যাইবে।’

এ ক্ষেত্রে উত্তর সিটির প্রথম বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে ২০১৫ সালের ১৪ মে। এই হিসেবে সংস্থাটির নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম ১৩ অথবা ১৪ মে দায়িত্ব গ্রহণ করতে পারবেন।

শেয়ার করুন
  • 61
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    61
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে