জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে তারকাদের শোক

বিনোদন প্রতিবেদক

না ফেরার দেশে চলে গেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বৃহস্পতিবার বিকেল ৪টা ৫৫ মিনিটে ৮৩ বছর বয়সে পৃথিবী ছেড়ে বিদায় নিলেন তিনি।

দেশের বরেণ্য এ শিক্ষাবিদের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, মন্ত্রণালয়, রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশিষ্ট ব্যক্তিবর্গের পক্ষ থেকে শোক জানানো হয়েছে।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান প্রিয় ছিলেন অনেকেরই। তার মৃত্যুতে শোক জানিয়েছেন ছোট ও বড় পর্দার মানুষেরাও। সোশ্যাল মিডিয়া ফেসবুকে শোক প্রকাশ করেছেন তারা।

চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান স্যার আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আল্লাহ তায়ালার দরবারে উনার আত্মার মাগফিরাত কামনা করছি। আমিন।’

চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, ‘বিদায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বিদায়েরই যেন বছর এটা!’

মেহের আফরোজ শাওন লিখেছেন, ‘‌জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান স্যার আর নেই। মাথার ওপর থেকে আরেকজন অভিভাবক চলে গেলেন।’

জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী লিখেন, ‌‘চলে গেলেন শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান স্যার। পথ দেখানো আলোর দিশারী, মুক্তচিন্তার অনন্য ব্যক্তিত্ব, স্যার, আপনাকে গভীর শ্রদ্ধা, এভাবেই আলো নিভে আসে।’

অভিনেত্রী শাহনাজ খুশি লিখেছেন, ‌‘চলে গেলেন বরেণ্য শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান স্যার। বিনম্র শ্রদ্ধা। এমন মেধাবী এবং আলোকিত সন্তান জাতি আর পাবে কি!’

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুর কয়েক ঘণ্টা পর জানা যায় তিনি করোনায় আক্রান্ত ছিলেন। শুক্রবার সকালে তার ছোট ভাই আখতারুজ্জামান মত ও পথকে বিষয়টি নিশ্চিত করেন।

আনিসুজ্জামান বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক, অলক্ত পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কার ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডি-লিট ডিগ্রিতে ভূষিত হয়েছেন। অধ্যাপক আনিসুজ্জামান ভারতের রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মভূষণ’ পেয়েছেন।

সাহিত্যে অবদানের জন্য ২০১৫ সালে তাকে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়। ২০১৮ সালের ১৯ জুন বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে