বিসিবি সাকিব-মুশফিকের ব্যাট ফেরত আনতে চেষ্টা করবে

ক্রীড়া প্রতিবেদক

বেশ কয়েকটি নিলাম ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে। করোনা ভাইরাস দুর্গতদের সাহায্যে নিজেদের ক্রিকেট সামগ্রী নিলামে তুলে তহবিল গঠন করে যাচ্ছেন ক্রিকেটাররা। এসব ক্রিকেট সামগ্রী কিনে নিচ্ছেন ক্রিকেটভক্ত ও দুস্থদের সাহায্য করার ইচ্ছা আছে, এমন ব্যক্তিরা।

নিলাম থেকে পাওয়া পুরো অর্থই দুস্থদের সাহায্যে খরচ করা হচ্ছে। ২০১৯ বিশ্বকাপে ইতিহাসগড়া ব্যাটটি নিলামে তোলেন সাকিব আল হাসান। এরপর তাসকিন আহমেদ, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আকবর আলীরা ব্যাট, বল, জার্সি, গ্লাভস নিলামে বিক্রি করেছেন। মাশরাফি বিন মুর্তজা বিক্রি করেছেন তার দীর্ঘ দিনের ব্যবহৃত ব্রেসলেট।

সাকিবের ব্যাট দিয়ে যেমন ইতিহাস রচিত হয়েছে, তেমনি মুশফিকের ব্যাটে বাংলাদেশের ক্রিকেটে নতুন পাতা যোগ হয়েছে। প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করা ব্যাটটি মানবতার সেবায় উৎসর্গ করে দিয়েছেন তিনি। ক্রিকেটের এমন সব স্মারক হাতছাড়া করতে চায় না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই সাকিব-মুশফিকদের ব্যাট ফিরিয়ে আনার কথা ভাবছে বিসিবি।

বুধবার জাতীয় ক্রীড়া পরিষদে (এনএসসি) অস্বচ্ছল ক্রীড়াবিদদের আর্থিক অনুদানের চেক প্রদান অনুষ্ঠানে এমনটি জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি জানান, পরবর্তী সময়ে সুযোগ হলে ক্রিকেটারদের স্বারক ফিরিয়ে আনার উদ্যোগ নেবে বিসিবি।

নাজমুল হাসান বলেন, আমি উদ্যোগ নেব তো অবশ্যই। সব সময়ই ইচ্ছা ছিল। আমরা তো নিলামে অংশগ্রহণ করতে পারি না। পরে আমরা চেষ্টা করব কীভাবে রাখা যায়। যদি সুযোগ থাকে, সেগুলোকে আমরা ফেরত আনার চেষ্টা করব।

বাংলাদেশ ক্রিকেটের ঐতিহাসিক ঘটনার সঙ্গে জড়িয়ে আছে, এমন সব স্মারক সংরক্ষণের জন্য এই উদ্যোগ নেওয়ার কথা ভাবছে বিসিবি।

করোনা ভাইরাসের প্রকোপে অসহায় হয়ে পড়েছে পুরো বিশ্ব। প্রাণঘাতী এই ভাইরাসটির বিস্তাররোধে লকডাউনের বিকল্প নেই। এতে বৈশ্বিক অর্থনীতিতে ইতোমধ্যে প্রভাব পড়তে শুরু করেছে। বাংলাদেশেও একই দৃশ্য। লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়েছে অনেক মানুষ। নিজ নিজ জায়গা তাদেরকে অনেকেই সাহায্য করছেন।

এই তালিকায় আছেন বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার। ব্যক্তিগতভাবে দুস্থ-অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন তারা। সেই ধারা এখনও অব্যাহত। নিজ অর্থায়নে সাহায্যের পাশাপাশি অনেকেই তাদের প্রিয় ক্রিকেট সামগ্রী নিলামে তুলে অর্থ সংগ্রহ করেছেন।

শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে