করোনা : সৌদিতে ২৬৪ বাংলাদেশির মৃত্যু

সৌদি আরব প্রতিনিধি

সৌদি আরব
ফাইল ছবি

সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় নতুন করে তিন হাজার ২৮৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছে আরও ৩৭ জন।

করোনাভাইরাস নিয়ে নিয়মিত বুলেটিনে মঙ্গলবার এসব তথ্য জানিয়েছে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়।

universel cardiac hospital

মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, সৌদি আরবে এখন পর্যন্ত এক লাখ আট হাজার ৫৭১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে এ পর্যন্ত ৭৩০ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৭৬ হাজার ৩৩৯ জন।

রিয়াদে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটের তথ্যানুযায়ী, সৌদি আরবে এ পর্যন্ত ২৬৪ বাংলাদেশি করোনায় মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে জেদ্দা অঞ্চলে ১৬৪ ও রিয়াদ অঞ্চলে ১০০ জন। চিকিৎসাধীন প্রায় ১১ হাজার।

করোনার সংক্রমণ ঠেকাতে গত ৫ জুন হজ ও ওমরাহ পালনের জন্য মক্কায় যাওয়ার প্রবেশপথ বন্দরনগরী জেদ্দায় নতুন করে লকডাউন ঘোষণা করে সৌদি আরব।

লকডাউনের পাশাপাশি বিকাল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউও চলছে। সেখানে মসজিদগুলোতে নামাজ বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া সব সরকারি-বেসরকারি কর্মীদের ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

দেশটির অন্য শহরগুলোতে নামাজের জন্য মসজিদ খোলা রয়েছে। দেশটির ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, করোনার ঝুঁকিপূর্ণ অঞ্চলে একাত্তরটি মসজিদ বন্ধ করা হয়েছে। মুসল্লিদের সংক্রমণ থেকে বাঁচাতে ওই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

অন্যদিকে, এ বছর সীমিত পরিসরে হজ আয়োজনের পরিকল্পনা করছে সৌদি আরব। আগ্রহীদের বাড়তি স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল হজের অনুমতি মিলবে। তবে বয়স্কদের জন্য এবার হজ পালনের সুযোগ থাকছে না।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে