করোনায় বিশ্বব্যাপী একদিনে ৫ হাজার প্রাণহানি, সংক্রমণে রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

করোনার ভয়াল রূপ
করোনার ভয়াল রূপ। ফাইল ছবি

গত ২৪ ঘণ্টায় আবারও করোনার রেকর্ড সংক্রমণ দেখল বিশ্ব। নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। মোট আক্রান্ত পৌনে এক কোটির বেশি।

চীনের উহান থেকে শুরু হওয়া প্রাণসংহারি এই ভাইরাসটিতে বিশ্বজুড়ে এখন আক্রান্তের সংখ্যা ৭৬ লাখ ছুঁই ছুঁই করছে। এই সংখ্যায় পোঁছাতে ভাইরাসটির সময় লেগেছে সাড়ে পাঁচ মাস। এই সময়ে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে চার লাখ ২৪ হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। যার মধ্যে গতকাল একদিনেই মারা গেছেন ৪৯২৮ জন। একই সময়ে একদিনে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৮৩৪ জন, যা একদিনে রেকর্ড।

universel cardiac hospital

করোনাভাইরাসের পরিসংখ্যান সরবরাহ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার জানায়, শুক্রবার সকাল আটটা পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৪ লাখ ২৩ হাজার ৮১৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৭৫ লাখ ৯৫ হাজার ৭৯১ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৩৮ লাখ ৪১ হাজার ৩৩৮ জন।

চীন উহান শহর থেকে করোনার প্রাদুর্ভাব শুরু। এরপর ইউরোপে তাণ্ডব চালায় প্রাণঘাতী এ ভাইরাস। তবে এখন ভাইরাসটির সংক্রমণের কেন্দ্র দক্ষিণ এশিয়া ও আমেরিকা। আক্রান্ত ও মৃত্যুতে দীর্ঘদিন ধরে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

করোনাভাইরাসের আক্রমণে সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত মানুষের সংখ্যা ২০ লাখ ৮৯ হাজার ৭০১। দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ১৬ হাজার ৩৪ জনের। আক্রান্ত ও মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের ধারেকাছে নেই কোনো দেশ।

করোনায় শনাক্ত মানুষের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরপরই রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে এখন মোট আক্রান্ত ৮ লাখ ৫ হাজার ৬৪৯। দেশটিতে করোনায় মৃত্যু ৪১ হাজার। দেশটিতে করোনায় মোট ৪১ হাজার ৫৮ জন মারা গেছেন।

করোনা রোগী শনাক্তের দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে ৫ লাখ ২ হাজার ৪৩৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬ হাজার ৫৩২ জনের।

যুক্তরাজ্যজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা প্রতিনিয়ত কমছে। দেশটিতে মোট ২ লাখ ৯১ হাজার ৪০৯ জন করোনাভাইরাসে আক্রান্ত। করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪১ হাজার ৪০৯ জনে।

এদিকে বাংলাদেশ ও ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করোনার সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়েছে। ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ২ লাখ ৯৮ হাজার ২৮৩ জন। আক্রান্তদের মধ্যে ৮ হাজার ৫০১ জনের মৃত্যু হয়েছে।

বাংলাদেশের গতকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৫২ জন। তাদের মধ্যে মারা গেছেন ১০৪৯ জন। আর সুস্থ হয়েছেন ১৬ হাজার ৭৪৭ জন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে