আবু হাসান শাহরিয়ারের ৬১ তম জন্মদিন, মোকতাদির চৌধুরী ও ফাহিমা খাতুনের শুভেচ্ছা

আবু হাসান শাহরিয়ার
আবু হাসান শাহরিয়ার। ফাইল ছবি

কবি ও কথাসাহিত্যিক আবু হাসান শাহরিয়ারের ৬১ তম জন্মদিন আজ। তিনি সাংবাদিক হিসেবেও বেশ পরিচিত। বিশেষত মুক্তকণ্ঠ পত্রিকায় সাহিত্য সম্পাদক থাকার সময় আট পৃষ্ঠার বহুবর্ণিল সাময়িকী খোলা জানালা বের করে শিল্প-সাহিত্যমোদীদের বাড়তি নজর কাড়েন।

১৯৫৯ সালের ২৫ জুন রাজশাহীতে কবির জন্ম। পৈতৃক নিবাস সিরাজগঞ্জের কড্ডাকৃষ্ণপুর। তার বাবা শিক্ষাবিদ মুহাম্মদ সিরাজউদ্দীন ছিলেন একজন উদ্ভিদবিজ্ঞানী ও সরকারি কলেজের অধ্যাপক। মা লেখিকা রাবেয়া সিরাজ। এ দম্পতির একমাত্র পুত্র সন্তান আবু হাসান শাহরিয়ার। কথাসাহিত্যিক মনিরা কায়েস তার জীবনসঙ্গিনী।

universel cardiac hospital
আবু হাসান শাহরিয়ার-মোকতাদির চৌধুরী
কবি আবু হাসান শাহরিয়ার ও উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

আবু হাসান শাহরিয়ারের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি এবং মাউশির প্রাক্তন মহাপরিচালক (গ্রেড-১) ও ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ফাহিমা খাতুন।

উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, প্রফেসর ফাহিমাখাতুন, কবি আবু হাসান শাহরিয়ার।

এক শুভেচ্ছা বার্তায় মোকতাদির চৌধুরী ও ফাহিমা খাতুন দম্পতি জানান, বহুমুখী সত্তার অধিকারী আবু হাসান শাহরিয়ার মহান মুক্তিযুদ্ধের আদর্শ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে এক সাহসী সৈনিক। তিনি সর্বদা অবিচল থাকেন সময়ের সার সত্য অনুসন্ধানে। কবির জন্মদিনে অফুরান শুভেচ্ছা ও ভালোবাসা। আমরা তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

উল্লেখ, আবু হাসান শাহরিয়ারের সম্পাদনায় দুই বাংলার শক্তিমান লেখক-কবি-সাহিত্যিকদের পাশাপাশি তরুণরা দু’হাতে লিখতেন খোলা জানালায়। আবু হাসান শাহরিয়ার যুগান্তরের সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি আমাদের সময় পত্রিকার সম্পাদকের দায়িত্বও পালন করেছেন।

কবির প্রথম কাব্যগ্রন্থ অন্তহীন মায়াবী ভ্রমণ (১৯৮৬)। সর্বশেষ ১৬তম কাব্যগ্রন্থ ‘নোনা ব্যঞ্জনার শিলালিপি’ (১২ জুন ২০১৯, ভাষাচিত্র)। এর বাইরে তার সম্পাদনা গ্রন্থের মধ্যে রয়েছে- প্রামাণ্য শামসুর রাহমান (১৯৮৪); জীবনানন্দ দাশের গ্রন্থিত-অগ্রন্থিত কবিতাসমগ্র (২০০৩); জীবনানন্দ দাশ : মূল্যায়ন ও পাঠোদ্ধার (২০০৩); রূপসী বাংলা (২০০৩); বনলতা সেন (২০০৪); জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা (২০০৬); জীবনানন্দ দাশের গ্রন্থিত-অগ্রন্থিত প্রেমের কবিতা (২০০৬)। আবু হাসান শাহরিয়ার ২০১৬ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে