সরকার ফেলতে দফায় দফায় বৈঠক করছে ভারত: কেপি শর্মা

আন্তর্জাতিক ডেস্ক

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি
নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ফাইল ছবি

সরকার ফেলতে ভারতে দফায় দফায় ভারতে বৈঠক হচ্ছে বলে দাবি করেছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

তিনি দাবি করে বলেন, নেপালের নতুন মানচিত্র নিয়ে ভারতে যে বিরোধিতা তৈরি হয়েছে, তার জেরেই তাকে পদ থেকে সরিয়ে ফেলার ষড়যন্ত্র চলছে ভারতে।

universel cardiac hospital

দেশটির একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে এমন দাবি করেন নেপালের প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, সব চেষ্টা ব্যর্থ হয়ে যাবে। ক্ষমতায় থাকবেন তিনিই। খবর দ্য হিন্দুর।

কেপি শর্মা বলেন, দিল্লি থেকে এরকম খবর আসছে। নেপালের নতুন মানচিত্র প্রকাশের জেরেই ভারতে একের পর এক বৈঠক চলছে নেপালের বিরুদ্ধে।

গত ১৩ জুন নেপালের পার্লামেন্টে নতুন মানচিত্র পাস হয়। সীমান্তের বিতর্কিত তিনটি এলাকা লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখ নিজেদের মানচিত্রে সংযুক্ত করে নেপাল। ১৮ জুন ওই বিলে সই করেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারী।

নেপালের প্রধানমন্ত্রী বলেন, নেপালের জাতীয়বাদ এতটা দুর্বল নয়। নেপালের এই মানচিত্র বদলকে কেউ কেউ অপরাধের চোখে দেখছে। আজ যদি তার সরকার পড়ে যায়, তাহলে নেপালের হয়ে কেউ কথা বলবে না। তবে তার দল এই ধরনের ফাঁদে পা দেবে না।

ভারতের সঙ্গে নেপালের সম্পর্কে টানাপড়েন চলছে বেশ কিছুদিন ধরে। তার সর্বশেষ বিষয় হলো সীমান্তের বিতর্কিত তিন এলাকা নিজেদের মানচিত্র সংযুক্ত করা। ভারত নেপালের এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছে, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে