মুজিববর্ষের এক কোটি ‘স্মারক বৃক্ষ’ রোপণ কর্মসূচি শুরু আজ

মত ও পথ প্রতিবেদক

মুজিববর্ষের লোগো
ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষে’ সারা দেশে এক কোটি গাছের চারা রোপণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার সকালে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি উদ্বোধন করবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বুধবার এ তথ্য জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে এই কর্মসূচির উদ্বোধন করবেন। একই অনুষ্ঠানের মাধ্যমে তিনি জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২০-এর উদ্বোধন করবেন।

এদিকে বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন জানান, ‘মুজিববর্ষে’ সারা দেশে ১ কোটি গাছ রোপণ করা হবে। এ উপলক্ষে সকালে গণভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তেঁতুল, ছাতিয়ান ও চালতা প্রজাতির বৃক্ষের চারা রোপণ করে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করবেন।

বনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরপরই প্রতিটি জেলা ও উপজেলায় স্বাস্থ্য নির্দেশিকা মেনে ন্যূনতম একটি করে বনজ, ফলদ ও ঔষধি বৃক্ষের চারা রোপণ করা হবে। মুজিববর্ষে রোপিত প্রত্যেকটি গাছই ‘স্মারক বৃক্ষ’ হিসেবে বিবেচনা করা হবে।

এছাড়া বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে প্রতিটি সংসদীয় আসনে ৫ হাজার করে মোট ১৫ লাখ বনজ, ফলদ ও ঔষধি চারা বিভিন্ন শিক্ষা, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান-সংস্থায় রোপণ করা হবে।

পাশাপাশি বন বিভাগের নিজস্ব ব্যবস্থাপনায় বনায়ন কার্যক্রমের আওতায় চলতি অর্থবছরে ৭ কোটি বৃক্ষ রোপণ করা হবে। এসব চারা যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়েছে।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি, সচিব জিয়াউল হাসান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ শামীম আল রাজী এবং প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here