ঢাকায় ২৯ জুলাই থেকে ‘যুব চলচ্চিত্র উৎসব’

বিনোদন প্রতিবেদক

যুব চলচ্চিত্র উৎসব

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে চলেছে ‘ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল’। আগামী ২৯ জুলাই থেকে শুরু হয়ে উৎসবটি চলবে ৩১ জুলাই পর্যন্ত। আয়োজনে রয়েছে চলচ্চিত্র নির্মাতাদের প্ল্যাটফর্ম স্টেপ ফর সিনেমা। তবে করোনা মহামারীর কারণে ফিল্ম ফেস্টিভ্যালটি অনুষ্ঠিত হবে অনলাইনে। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আয়োজকরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উৎসবটিতে অংশ নিতে ইতোমধ্যে সারাবিশ্বের ৪৫টি দেশের ৬৫৬টি চলচ্চিত্র জমা পড়েছে। নানা ভাষা, দেশ ও সংস্কৃতির এসব চলচ্চিত্র থেকে বাছাইকৃত চলচ্চিত্রগুলো উৎসবে প্রদর্শনের জন্য মনোনয়ন করা হবে। মনোনয়নের কাজে যুক্ত আছেন বাংলাদেশ, ভারত ও ইরানের এক ঝাঁক তরুণ নির্মাতা। উৎসব কমিটির চেয়ারপারসন অনন্যা রুমা এবং পরিচালক দীপান্ত রায়হান।

universel cardiac hospital

‘ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল’-এ দুটি বিভাগে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন অভিনেতা তারিক আনাম খান, সংগীতশিল্পী এস আই টুটুল, নির্মাতা শাহনেওয়াজ কাকলীসহ কানাডা, ইরান, তুরস্ক, নেপাল, ম্যাক্সিডোনা এবং ভারতের আরও সাতজন নির্মাতা।

স্টেপ ফর সিনেমার ওয়েবসাইট, ফেসবুক পেজ ছাড়াও উৎসবের সকল আয়োজন দেখা যাবে বেশকিছু ফেসবুক পেজে। সেখানে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ অভিনয়শিল্পী, শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্র, শ্রেষ্ঠ চিত্রনাট্য, শ্রেষ্ঠ নিরীক্ষামূলক চলচ্চিত্র এবং শ্রেষ্ঠ চিত্রগ্রহণ বিভাগে পুরস্কার দেয়া হবে। এছাড়া বাংলাদেশের একজন খ্যাতিমান নির্মাতাকে আজীবন সম্মাননায় ভূষিত করবে উৎসব কর্তৃপক্ষ।

চলচ্চিত্র প্রদর্শনী এবং পুরস্কার বিতরণ ছাড়াও উৎসবের অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে নবীন-প্রবীণ নির্মাতাদের অংশগ্রহণে ভার্চুয়াল সেমিনার এবং আলোচনা সভা। সেমিনার এবং আলোচনাসভা পরিচালনা করবেন নির্মাতা শামীম আখতার, শবনম ফেরদৌসি, সাদিয়া খালিদ রীতি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে