ওআইসির করোনা তহবিলে সৌদি আরবের সমর্থন চাইল বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

এ কে আবদুল মোমেন
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ফাইল ছবি

করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতির কারণে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন বা ওআইসির সদস্যদেশগুলোর মধ্যে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য করোনা তহবিল গঠনে সৌদি আরবের সমর্থন চেয়েছে বাংলাদেশ।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সউদের সঙ্গে ফোনালাপে পররাষ্ট্রমন্ত্রী এই সমর্থন চান।

ওআইসির সদস্যদেশ ৫৭টি। জাতিসংঘের পর সবচেয়ে বড় আন্তঃদেশীয় জোট এটা। প্রায় ১৮০ কোটি মানুষের প্রতিনিধিত্ব করে এই জোট।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এসব তথ্য জানানো হয়।

গতকাল রাতে এই ফোনালাপ হয়। গত এক মাসের মধ্যে দুই মন্ত্রীর মধ্যে এটি তৃতীয় ফোনালাপ। দুই মন্ত্রীর ফোনালাপে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের করোনা পরিস্থিতি সর্ম্পকে জানতে চাইলে মোমেন করোনা মোকাবিলায় বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তাকে অবহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন প্রিন্স ফয়সালকে সৌদি আরবের কৃষি খাতে বাংলাদেশি শ্রমিক নিয়োগের জন্য অনুরোধ করেন। গরু ও মুরগির মাংস প্রক্রিয়াজাতকরণ খাতে বিনিয়োগের জন্য সৌদি আরবের সরকারি ও বেসরকারি বিনিয়োগকারীদেরও অনুরোধ করেন।

এ সময় মোমেন বাংলাদেশ থেকে হালাল গরু ও মুরগির মাংস আমদানির অনুরোধ জানান সৌদির পররাষ্ট্রমন্ত্রীকে। ফোনালাপে মোমেন প্রিন্স ফয়সালকে ভালোমানের পিপিই উৎপাদন করার বিষয়ে বাংলাদেশের দক্ষতা সম্পর্কে জানান। সেগুলো রপ্তানির জন্য বাংলাদেশের সক্ষমতা অবহিত করেন করেন মোমেন।

ফোনালাপে রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা করেন দুই মন্ত্রী। মোমেন মিয়ানমার থেকে বাংলাদেশে বাধ্য হয়ে বাস্তুচ্যুত হওয়া প্রায় এক লাখ রোহিঙ্গাকে দেশে ফিরিয়ে নিতে সৌদি আরবের সমর্থন চান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে