বন্যা: ৩৩ জেলায় ক্ষতিগ্রস্ত ১১ লাখের বেশি পরিবার

নিজস্ব প্রতিবেদক

বন্যা
ফাইল ছবি

দেশে সাম্প্রতিক বন্যায় ৩৩টি জেলায় মোট ১১ লাখ ১৪ হাজার ৫০৮ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এসব পরিবারের মোট ৫৪ লাখ ৪০ হাজার ৩৩১ জন মানুষ বন্যার কারণে নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া এ পর্যন্ত বন্যায় সারাদেশে ৪৩ জনের মৃত্যু হয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্ত এসব মানুষের জন্য সরকারের সহায়তা অব্যাহত রয়েছে। এরইমধ্যে তাদের জন্য ১৪ হাজার ৪১০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার। আর এর মধ্যে শনিবার ঈদের দিন পর্যন্ত নয় হাজার ২২১ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

universel cardiac hospital

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ৩৩ জেলায় বন্যাকবলিত উপজেলার সংখ্যা ১৫৯টি এবং ইউনিয়নের সংখ্যা ১ হাজার ১৯টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ বন্যাকবলিত হয়েছে।

সারাদেশে বন্যায় এ পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে জামালপুরে ১৫ জন, লালমনিরহাটে একজন, সুনামগঞ্জে তিনজন, সিলেটে একজন, কুড়িগ্রামে নয়জন, টাঙ্গাইলে চারজন, মানিকগঞ্জে দুজন, মুন্সীগঞ্জে একজন, গাইবান্ধায় একজন, নওগাঁয় দুজন, সিরাজগঞ্জে দুজন এবং গোপালগঞ্জে দুজন মৃত্যুবরণ করেছেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বন্যাকবলিত জেলাগুলোতে এক হাজার ৫৩৩টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৬৩ হাজার ৪০৯ জন মানুষ আশ্রয় নিয়েছেন। এছাড়া আশ্রয়কেন্দ্রে আনা গবাদি পশুর সংখ্যা ৭৮ হাজার ৪৬টি।

বন্যাকবলিত জেলাগুলোতে ৯৬৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এর মধ্যে বর্তমানে চালু আছে ৩৯৯টি ।

শনিবার পর্যন্ত বন্যাকবলিত জেলাগুলোতে নগদ তিন কোটি ৪৪ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। শিশু খাদ্য সহায়তা হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে এক কোটি ১০ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ৬২ লাখ ৫৪ হাজার টাকা।

এছাড়া গবাদি পশুর খাদ্য কেনার জন্য বরাদ্দ দেয়া হয়েছে দুই কোটি ৭৮ লাখ টাকা। শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেয়া হয়েছে এক লাখ ৫২ হাজার এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে এক লাখ ১১ হাজার ৯২২ প্যাকেট।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৩০০ বান্ডিল ঢেউটিন বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১০০ বান্ডিল। আর গৃহ মেরামত মজুরি বাবদ বরাদ্দ দেওয়া নয় লাখ টাকা থেকে তিন লাখ টাকা বিতরণ করা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে