পদত্যাগ করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

আন্তর্জাতিক ডেস্ক

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

পদত্যাগ করতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। স্বাস্থ্যগত সমস্যার কারণে তিনি পদত্যাগ করছেন বলে শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এ খবর জানিয়েছে। বিকালেই অ্যাবের সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। সেখানে তিনি পদত্যাগের ঘোষণা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকে’র খবরে বলা হয়েছে, আবের স্বাস্থ্যের অবনতি যাতে সরকারি কাজে বিঘ্ন সৃষ্টি না করে সেজন্য তিনি পদত্যাগ করতে যাচ্ছেন।

universel cardiac hospital

গত ১৭ আগস্ট সকালে গুরুতর অসুস্থ হয়ে রাজধানী টোকিওর একটি হাসপাতালে ভর্তি হন শিনজো আবে। প্রধানমন্ত্রীর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা হিসেবে সরকারিভাবে উল্লেখ করা হলেও তখন থেকেই জাপানের রাজনৈতিক অঙ্গনের পাশাপাশি দেশের সংবাদমাধ্যমগুলোতে আবের পদত্যাগ নিয়ে গুঞ্জন দেখা দেয়।

জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতারা জানিয়েছেন, বর্তমানে আবের স্বাস্থ্য ভালো থাকলেও দু’বার হাসপাতালে যাওয়ায় গুজব সৃষ্টি হয়েছে। বিশেষ করে, সম্প্রতি একবার হাসপাতালে সাড়ে সাত ঘণ্টার বেশি সময় থাকায় তার রাষ্ট্র পরিচালনার সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে।

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে প্রায় আট বছর ধরে দায়িত্ব পালন করছেন আবে। এর মধ্য দিয়ে জাপানের সবচেয়ে দীর্ঘসময় ধরে ক্ষমতায় থাকার রেকর্ড গড়েছেন তিনি। ২০২১ সালের সেপ্টেম্বরে তার ক্ষমতার মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে