পত্রিকা-রেডিও-টিভির অনলাইন সংস্করণেরও নিবন্ধন লাগবে

নিজস্ব প্রতিবেদক

ভার্চুয়াল সভা
ফাইল ছবি

শুধু অনলাইন নিউজপোর্টাল নয়, রেডিও, টেলিভিশন ও ছাপা পত্রিকার অনলাইন সংস্করণ চালাতে হলেও সরকারের কাছ থেকে লাইসেন্স বা নিবন্ধন নিতে হবে। আইপি টিভি ও ইন্টারনেট রেডিওর বেলায়ও এই নিয়ম বাধ্যতামূলক।

সংশোধিত অনলাইন গণমাধ্যম নীতিমালায় একথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। ২০১৭ সালের ৫ জুলাই জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা গেজেট প্রকাশ করে সরকার।

সোমবারের সভা শেষে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আগের নীতিমালার নয়টি অনুচ্ছেদ সংশোধন করে পাঁচটি নতুন অনুচ্ছেদ অন্তর্ভুক্ত করা হচ্ছে।

সচিব বলেন, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের যোগ্যতা-অযোগ্যতা, নিবন্ধন ফি, কর্তৃপক্ষ নির্ধারণ, লাইসেন্সপ্রাপ্ত টেলিভিশন চ্যানেল এবং বেতারের নিউজ পোর্টাল হিসেবে প্রচারকাজ পরিচালনা এবং আইপি টিভি ও ইন্টারনেট রেডিওর সম্প্রচার বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা (নীতিমালায়) ছিল না, এগুলো যুক্ত করা হচ্ছে।

দেশের টেলিভিশন এবং বেতারগুলোও এখন নিউজ পোর্টাল চালাচ্ছে। এতদিন এজন্য অনুমতি নিতে হত না, এখন নিতে হবে।

পত্রিকাগুলো তাদের ছাপা সংস্করণ হুবহু ওয়েবসাইটে প্রকাশ করলে কোনো অনুমোদনের দরকার নেই। তবে পত্রিকার ছাপা সংস্করণ থেকে আলাদা কোনো কনটেন্ট অনলাইনে প্রকাশ করলে নতুন করে নিবন্ধন নিতে হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, রেডিও-টেলিভিশন তো অনলাইন করার জন্য না, তারা যে মাধ্যমে চালাবে সেই মাধ্যমে। তারপরেও যদি অনলাইন করতে হয়, তাহলে রেডিও-টেলিভিশন দুটোকেই অনলাইন পোর্টাল চালানোর নিবন্ধন নিতে হবে।

যতক্ষণ পর্যন্ত সম্প্রচার কমিশন না হবে, ততক্ষণ তথ্য মন্ত্রণালয় যে কর্তৃপক্ষ নির্ধারণ করবে সেই কর্তৃপক্ষ এসব বিষয় দেখভাল করবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

শেয়ার করুন
  • 114
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    114
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here