বিদেশি কর্মীরা বেতনের ৭৫ ভাগ দেশে নিতে পারবেন

বিশেষ প্রতিনিধি

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক। ফাইল ছবি

দেশি-বিদেশি প্রতিষ্ঠানে কর্মরত বিদেশি নাগরিকরা এখন থেকে মোট বেতনের ৭৫ শতাংশ সরাসরি বৈদেশিক মুদ্রা (এফসি) অ্যাকাউন্টে নিতে পারবেন। ওই অর্থ তারা নিজ দেশেও নিয়ে যেতে পারবেন। আগে শুধু বিদেশি প্রতিষ্ঠানে কর্মরত বিদেশি নাগরিকরা তাদের বেতনের ৭৫ শতাংশ এফসি অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারতেন। এখন দেশি কোম্পানিতে কর্মরত বিদেশি নাগরিকরাও এ সুযোগ পাবেন। এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, দেশে বিদেশি বিনিয়োগের পথ সুগম করতে এবং বিশেষ ভাবে খাত ভেদে দক্ষ বিদেশি নাগরিকদের কাজের সুযোগ তৈরি করে দেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রা নীতিমালা আরও এক দফা শিথিল করেছে। এর আগে দুই দফায় বিদেশি কর্মীদের বেতনের অংশ বিদেশে নেয়ার নীতিমালা শিথিল করা হয়।

universel cardiac hospital

কেন্দ্রীয় ব্যাংকের এ সার্কুলারের ফলে দেশে কর্মরত সব বিদেশি নাগরিক তাদের বেতনের ৭৫ শতাংশ অর্থ বৈদেশিক মুদ্রায় নিজ দেশে পাঠাতে পারবেন।

প্রচলিত নিয়ম অনুযায়ী, বিদেশি কোনো নাগরিক বাংলাদেশে কাজ করতে এলে দুটি অ্যাকাউন্ট খুলতে হয়। একটি বৈদেশিক মুদ্রা অর্থাৎ এফসি অ্যাকাউন্ট এবং অপরটি স্থানীয় মুদ্রা অ্যাকাউন্ট। বৈধভাবে যারা অবস্থান করছেন তারা বাংলাদেশ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনুমোদন নিয়ে এফসি অ্যাকাউন্ট খুলতে পারেন। এর বিপরীতে খুলতে হয় টাকা অ্যাকাউন্ট। বেতনের অংশ জমা হবে টাকা অ্যাকাউন্টে। সেখান থেকে ৭৫ শতাংশ নিতে পারবেন এফসি অ্যাকাউন্টে। ওই অ্যাকাউন্ট থেকে তারা অর্থ বিদেশে পাঠাতে পারবেন। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কোনো অনুমোদন নিতে হবে না। তবে সংশ্লিষ্ট ব্যাংক থেকে বিষয়টি বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে