মি. বেকারের বিরুদ্ধে ৮০ কোটি ১৬ লাখ টাকা ভ্যাট ফাঁকির মামলা

নিজস্ব প্রতিবেদক

মি. বেকার

কনফেকশনারি ও বেকারি প্রতিষ্ঠান ‘মি. বেকার’র বিরুদ্ধে ৮০ কোটি ১৬ লাখ টাকার ভ্যাট ফাঁকির মামলা করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। আজ রোববার এই মামলা করা হয় বলে অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। ২৬৫ কোটি টাকার বিক্রয় তথ্য গোপন করার মাধ্যমে ‘মি. বেকার’ সরকারের ওই শুল্ক ফাঁকি দিয়েছে বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ‘ন্যায়’ নির্ণয়ের জন্য ঢাকা উত্তর কমিশনারেটের কাছে মামলাটি পাঠানো হয়েছে।

universel cardiac hospital

ভ্যাট ফাঁকির অভিযোগ পেয়ে গত ২০ অক্টোবর ভ্যাট গোয়েন্দারা ‘মি. বেকার কেক এন্ড পেস্ট্রি শপ লিমিটেড’ এর তুরাগে অবস্থিত কারখানা ও প্রধান কার্যালয়ে অভিযান চালিয়েছিল।

ঢাকায় প্রতিষ্ঠানটির ২৯টি বিক্রয়কেন্দ্র রয়েছে, যার মাধ্যমে কারখানায় উৎপাদিত পণ্য বিক্রি করে থাকে।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের মহা-পরিচালক মইনুল খান জানান, প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে অভিযানকালে ভ্যাট আদায়ের কোনো দলিলপত্র দেখাতে পারেনি। পরে টঙ্গী এলাকায় মি. বেকারের ব্যাংক হিসাব জব্দ করে এই ব্যবসা প্রতিষ্ঠানটির লেনেদেন পর্যালোচনা করে বিক্রয় ও ভ্যাট নির্ধারণ করা হয়েছে। এর ভিত্তিতেই এই মামলা করা হয়েছে।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর জানায়, পরিদর্শনকালে প্রতিষ্ঠানটিতে ভ্যাট আইনের বাধ্যবাধকতা অনুসারে ক্রয় হিসাব পুস্তক (মূসক-৬.১) ও বিক্রয় হিসাব পুস্তক (মূসক-৬.২) পাওয়া যায়নি। ভ্যাট সংক্রান্ত অন্যান্য দলিলাদি দেখতে চাইলেও উপস্থিত মালিকপক্ষ তা দেখাতে পারেননি এবং এগুলো সংরক্ষণ না করার বিষয়ে তারা কোনো সদুত্তরও দিতে পারেননি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে