টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর

ক্রীড়া প্রতিবেদক

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর
টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর। ফাইল ছবি

২০০০ সালের ২৬ জুন টেস্ট স্ট্যাটাস পেয়েছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ওই বছরের ১০ নভেম্বর টাইগাররা প্রথম টেস্ট ম্যাচ খেলতে নেমেছিল। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত। ক্যালেন্ডারের পাতায় আজ ১০ নভেম্বর। সালটা ২০২০। অর্থাৎ, বাংলাদেশের টেস্ট ক্রিকেটে খেলার ২০ বছর পূর্তি আজ।

প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছিল ৯ উইকেটে। কিন্তু প্রথম ইনিংসে আমিনুল ইসলাম বুলবুলের সেঞ্চুরিটি ছিল উল্লেখযোগ্য। তার সেঞ্চুরির সুবাদেই বাংলাদেশ প্রথম ইনিংসে ৪০০ রান করেছিল। জবাবে প্রথম ইনিংসে ভারত করেছিল ৪২৯।

কিন্তু দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ব্যাটিং একেবারেই ভালো ছিল না। স্বাগতিকরা মাত্র ৯১ রানে অলআউট হয়ে যায়। পরে মাত্র ১ উইকেট হারিয়ে ভারত জয় তুলে নেয়। প্রথম ম্যাচে যাই হোক না কেন, গত ২০ বছরে টেস্টে বাংলাদেশ তেমন উন্নতি করতে পারেনি।

২০ বছরে বাংলাদেশ মোট টেস্ট ম্যাচ খেলেছে ১১৯টি। কিন্তু দুঃখের বিষয় ২০ বছরে বাংলাদেশ ২০টি টেস্টও জিততে পারেনি। জয় এসেছে মাত্র ১৪ ম্যাচে। ড্র হয়েছে ১৬ ম্যাচ। হার ৮৯ ম্যাচে।

টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি জয় জিম্বাবুয়ের বিপক্ষে (৭ জয়)। ক্রিকেটের এই লম্বা ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজকে ৪ ম্যাচে হারিয়েছে টাইগাররা। বাকি তিনটি জয় এসেছে শ্রীলঙ্কা (১টি), ইংল্যান্ড (১টি) ও অস্ট্রেলিয়ার বিপক্ষে (১টি)। কিন্তু ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে বাংলাদেশের কোনো টেস্ট জয় নেই। এমনকি টেস্টে নবাগত দল আফগানিস্তানের বিপক্ষেও এক ম্যাচ খেলে বাংলাদেশ হেরেছে।

সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের ক্রিকেটারদের এখন পর্যন্ত ৫টি ডাবল সেঞ্চুরি রয়েছে। এর মধ্যে মুশফিকুর রহিমেরেই ৩টি। বাকি দুইটির মধ্যে একটি সাকিব আল হাসানের। অপরটি তামিম ইকবালের।

প্রথম টেস্টে বাংলাদেশ একাদশে যারা ছিলেন:

শাহরিয়ার হোসেন, মেহরাব হোসেন, হাবিবুল বাশার, আমিনুল ইসলাম, আকরাম খান, আল শাহরিয়ার, নাঈমুর রহমান দুর্জয় (অধিনায়ক), খালেদ মাসুদ (উইকেটরক্ষক), মোহাম্মদ রফিক, হাসিবুল হোসেন, রঞ্জন দাস।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here