বিহারে বিধানসভা নির্বাচনে এগিয়ে এনডিএ

কলকাতা প্রতিনিধি

বিহারে বিধানসভা নির্বাচন
বিহারে বিধানসভা নির্বাচন। ছবি : ইন্টারনেট

বিহারের বিধানসভা নির্বাচনের ভোট গণনা মঙ্গলবার সকাল আটটা থেকে শুরু হয়েছে। কড়া নিরাপত্তার পাশাপাশি মাথায় রাখা হচ্ছে কোভিড-১৯ স্বাস্থ্যবিধিও। রাজ্যের ৩৮টি জেলায় তৈরি হয়েছে ৫৫টি গণনা কেন্দ্র। মোট ৪১৪টি হলে চলছে ভোট গণনা।

বিহারে ক্ষমতা দখলের লড়াই হচ্ছে প্রধানত দুইটি জোটের মধ্যে। একটি হলো জনতা দল ইউনাইটেড (জেডিইউ) নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক মোর্চা (এনডিএ)-যার অন্যতম শরিক দল বিজেপি। আর অন্যদিকে রয়েছে রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) নেতা তেজস্বী যাদবের নেতৃত্বাধীন মহাজোট। যে জোটের অন্য শরিক দল হলো কংগ্রেস ও বাম দলগুলি।

universel cardiac hospital

এই নির্বাচনে চতুর্থবারের জন্য রাজ্যটির মুখ্যমন্ত্রীর গদিতে নীতিশ কুমার বসবেন না কি বিহারের মুখ্যমন্ত্রী হবেন মহাজোটের প্রার্থী লালু প্রসাদ যাবের পুত্র তেজস্বী যাদব- এই প্রশ্নের উত্তর খুঁজতে এখনও বেশ খানিকটা সময় অপেক্ষা করতে হবে।

তবে প্রাথমিক ট্রেন্ড অনুযায়ী ক্ষমতাসীন জোটের চেয়ে বিরোধী মহাজোটই এগিয়ে রয়েছে। আর এই খবর আসার পরই তেজস্বী যাদবের এর বাসভবনের সামনে সমর্থকদের জমায়েত শুরু হয়েছে। তেজস্বীর ছবি নিয়ে স্লোগানও দিতে দেখা গেছে তাদের।

অক্টোবর ও নভেম্বর মিলিয়ে মোট তিন দফায় রাজ্যটির ২৪৩ আসনে ভোট নেওয়া হয়। ক্ষমতায় আসতে দরকার ১২২টি আসনে জয়লাভ।

বিজেপি -জেডিইউ পরিসংখ্যান

বেলা ১১টা পর্যন্ত যা পরিস্থিত তাতে এনডিএর দখলে ১২৫টি আসন ৮ রাউন্ডের গণনার শেষে । মহাজোটের দখলে রয়েছে ১০৯টি আসন। সেক্ষেত্রে বিজেপি একাই দখলে রেখেছে ৬৩টি আসন শরিক জেডিইউ ৫৭টি আসনে বিহারে এগিয়ে।

সংখ্যা গরিষ্ঠ দল এখনও আরজেডি

বিজেপি জোটের এনডিএ বিহারের মসনদ দখলের দিকে এগিয়ে গেলেওে এখনও পর্যন্ত বিহারে একক সংখ্যা গরিষ্ঠ দল হিসাবে আরজেডি উঠে আসছে। আরজেডির দখলে ৬৬টি আসন।

কংগ্রেস, এলজেপির পরিস্থিতি

বিহারে এনডিএর হাত ছেড়ে যাওয়া এলজেপির দখলে মোট ২টি আসন এখনও পর্যন্ত এসেছে। এদিকে, কংগ্রেস ২৭ আসনে এগিয়ে। তবে এখনও পর্যন্ত ২২ রাউন্ডের গণনা বাকি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে