এশিয়ার দুই দেশ থেকে কমানো হচ্ছে ৩ সহস্রাধিক মার্কিন সেনা

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন সেনা
মার্কিন সেনা। ছবি : ইন্টারনেট

ইরাক ও আফগানিস্তান থেকে ৩ হাজার ২০০ মার্কিন সেনা সংখ্যা কমানোর নির্দেশ জারি করা হয়েছে। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার এ নির্দেশ জারি করেছেন। সম্প্রতি সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বহিষ্কার করার পর মিলারকে তার স্থলাভিষিক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি ও আলজাজিরার।

universel cardiac hospital

দেশটির গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এসপার আফগানিস্তান থেকে মার্কিন সেনা সংখ্যা কমানোর বিরোধী ছিলেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আরও বলেছেন, প্রতিরক্ষামন্ত্রীর নির্দেশ অনুযায়ী ২০২১ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত ইরাক ও আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সংখ্যা ৫ হাজার জনে নামিয়ে আনা হবে।

আফগানিস্তানে বর্তমানে সাড়ে ৪ হাজার মার্কিন সেনা রয়েছে এবং ইরাকে রয়েছে ৩ হাজার ২০০ জন। ক্রিস্টোফার মিলারের নির্দেশে আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সংখ্যা সাড়ে ৪ হাজার থেকে আড়াই হাজারে এবং ইরাকে মোতায়েন সেনা সংখ্যাও ৩ হাজার ২০০ থেকে কমিয়ে আড়াই হাজারে নামিয়ে আনার কথা বলা হয়েছে। 

মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরাক ও আফগানিস্তানের যুদ্ধের সফল এবং দায়বদ্ধ সমাপ্তির যে নীতি প্রেসিডেন্ট ট্রাম্প গ্রহণ করেছেন তা বাস্তবায়নের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন বলেন, ইরাক ও আফগানিস্তানে অবশিষ্ট মার্কিন সেনারা এসব দেশের মার্কিন দূতাবাসসহ অন্যান্য স্থাপনার নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত থাকবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে