১৬ বছর পর পাকিস্তান সফরে সম্মত ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

২০০৯ সালে পাকিস্তানে সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দলের টিম বাসে সন্ত্রাসী হামলার পর সেদেশে আন্তর্জাতিক ক্রিকেট দীর্ঘদিন বন্ধ ছিল। গত চার-পাঁচ বছর ধরে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের নিজেদের সব ম্যাচ পাকিস্তানে আয়োজন করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

দেশটিতে ইতোমধ্যে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও বাংলাদেশ দল সফর করেছে। কিন্তু অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলো এখনো সেদেশ সফর করেনি।

তবে, ১৬ বছর পরে পাকিস্তানে খেলতে যাচ্ছে ইংল্যান্ড ক্রিকেট দল। আগামী বছরের অক্টোবরে ইমরান খানের দেশে দুইটি টি-২০ ম্যাচ খেলবে তারা। এই দুটি ম্যাচ ম্যাচ খেলার জন্য চলতি বছরের জানুয়ারিতে আমন্ত্রণ জানানো হয়েছিল ইংল্যান্ডকে। সেই সময়ে পাকিস্তানে গিয়ে ইংল্যান্ড খেলতে চায়নি। কারণ ইংল্যান্ডের তারকা খেলোয়াড়দের পাওয়া যেত না। তা ছাড়া আর্থিক বিষয়ও ছিল।

২০২১ সালে ভারতের মাটিতে হচ্ছে টি-২০ বিশ্বকাপ। মেগা ইভেন্টের ঠিক আগে অক্টোবরে পাকিস্তানে খেলতে যাচ্ছে ইংল্যান্ড। দুটো টি-২০ ম্যাচ হবে অক্টোবরের ১৪ ও ১৫ তারিখে। সেই ২ ম্যাচ খেলে ১৬ তারিখ ভারতের বিমানে উঠবে ইংল্যান্ড ও পাকিস্তান।

ইংল্যান্ড শেষবার পাকিস্তানে গিয়েছিল ২০০৫ সালে। এই সফর সেই কারণেই বাড়তি গুরুত্ব পাচ্ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ এক্সিকিউটিভ ওয়াসিম খান বলেন, ‘‌২০২১ সালের অক্টোবরে দুটো টি-২০ ম্যাচ খেলার জন্য পাকিস্তান সফরে আসছে ইংল্যান্ড। ১৬ বছর বাদে এটাই ইংল্যান্ডের প্রথম পাকিস্তান সফর।’‌

আর এই সফরের পরে ২০২২-২৩ সালে টেস্ট ও সীমিত ওভারের সিরিজের জন্য ফের পাকিস্তানে যাবে ইংল্যান্ড।

ওয়াসিম খান আরও বলছেন, অক্টোবরে সফরে এলে ইংল্যান্ড বুঝতে পারবে তাদের জন্য কেমন বিশ্বমানের আয়োজন করা হয়েছে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে টম হ্যারিসন বলেন, ‘‌অত্যন্ত খুশির সঙ্গে জানানো হচ্ছে যে ইংল্যান্ডের টি-২০ দল আগামী বছরের অক্টোবরে পাকিস্তানে যাবে।’‌

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে